এবার হিটলারের টেলিগ্রাম উঠলো নিলামে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ কয়েকদিনে হিটলারের প্রতিনিধি একটি টেলিগ্রামে হিটলারকে অনুরোধ করেছিলেন নাজি পার্টির দায়িত্ব যাতে তার হাতে ছেড়ে দেওয়া হয়। হিটলারের সেই টেলিগ্রাম উঠলো নিলামে।

The auction Hitler's telegram

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ কয়েকদিনে হিটলারের প্রতিনিধি একটি টেলিগ্রামে হিটলারকে অনুরোধ করেছিলেন নাজি পার্টির দায়িত্ব যাতে তার হাতে ছেড়ে দেওয়া হয়। হিটলারের সেই টেলিগ্রাম উঠলো নিলামে।

হিটলারের প্রতিনিধি ১৯৪৫ সালের ২৩ এপ্রিল হিটলারকে এই টেলিগ্রামটি পাঠান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পতনের মুখে দাঁড়িয়ে থাকা তৃতীয় রিখ-এর দায়িত্ব তার হাতে তুলে দেওয়ার অনুরোধ করা হয়েছিল ওই টেলিগ্রামে। টেলিগ্রামটি পাওয়ার পর হিটলার এতোটাই রেগে গিয়েছিলেন যে তত্‍‌ক্ষণাত্‍‌ বরখাস্ত করেন গোয়েরিংকে। তার স্থানে বহাল করা হয় অ্যাডমিরাল কার্ল দোয়েনিটজ।

এই টেলিগ্রামটি প্রথমে হাতে পায় হিটলারের সেক্রেটারি মার্টিন বোরম্যান। পরবর্তী সময়ে ওই টেলিগ্রামটি উদ্ধার করেন এক মার্কিন সেনা ক্যাপ্টেন বেঞ্জামিন ব্র্যাডিন বার্লিনের একটি বাঙ্কার হতে। এই টেলিগ্রামের সঙ্গে পাওয়া গিয়েছিল আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নথিও। এবার সেই কুখ্যাত টেলিগ্রামটিই উঠছে নিলামে। অনুমান করা হচ্ছে নিলামে হিটলারের এই টেলিগ্রামের মূল্য উঠতে পারে ১৫ হাজার পাউন্ড পর্যন্ত!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...