ইন্টারনেট স্পিড বাড়ানোর ঘরোয়া টিপস জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্টারনেট ছাড়া একদিনও চলে না। ভাত-মাছের মতো নিত্য প্রয়োজনীয় পণ্যের মধ্যে যোগ হয়েছে এই ইন্টারনেট। এবার ইন্টারনেট স্পিড বাড়ানোর ঘরোয়া টিপস জেনে নিন।

Internet speed

ইন্টারনেট চালানোর সময় যদি স্পিড কম হয় তাহলে বিরক্তির আর শেষ থাকে না। মাঝে-মধ্যেই এমন অবস্থা হয়। আজ আপনাদের জন্য রয়েছে এমন সমস্যা হলে আপনাদের কি করতে হবে। কারো সহযোগিতা ছাড়া নিজেই বাড়িয়ে নিতে পারেন ইন্টারনেট স্পিড।

যে কাজটি করতে হবে তা হলো, প্রথমে ডাউনলোড এবং আপলোড স্পিড দেখে নিন। এরপর ইন্টারনেট স্পিড চেক করার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। যেমন Speedtest.net বা DSLReports.com এই সাইট দুটির মাধ্যম দিয়ে দেখে নিতে পারেন আপনার কম্পিউটারে ইন্টারনেট স্পিড কেমন।

তবে খেয়াল রাখতে হবে DNS সেটিং আপনার কম্পিউটারে ইন্টারনেট স্পিডের তারতম্য ঘটাতে পারে। ব্রডব্যান্ড ব্যবহার করার আগে দেখে নিতে হবে DNS সেটিংস। আপনার সার্ভিস প্রোভাইডারের নিকট হতে নিজস্ব DNS সেটিংস নিয়ে নিন। কারণ ইন্টারনেট ব্যবহার করার সময় ডিফল্ট DNS সেটিংস তৈরি হয়ে থাকে। আপনি গ্লোবাল DNS সেটিংস ব্যবহার করুন। গ্লোবাল DNS টি হলো 8.8.8.8, 8.8.4.4 । সেইসঙ্গে IP adress, Subnet Mask, Default Gateway চেক করে নিতে হবে।

তাছাড়া স্পিড সঠিক রাখতে সকল প্রকার অটো আপডেট করে রাখতে পারেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...