তিনটি নতুন হ্যান্ডসেট বাজারে ছাড়তে যাচ্ছে সনি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তিনটি নতুন হ্যান্ডসেট বাজারে ছাড়তে যাচ্ছে জাপানিজ এই টেক জায়ান্ট সনি! নতুন সেটগুলোর নাম হলো ‘এক্সপেরিয়া এক্স পারফরম্যান্স’, ‘এক্সপেরিয়া এক্স’ ও ‘এক্সপেরিয়া এক্সএ’।

Sony Xperia X Performance

সম্প্রতি শেষ হয়ে গেলো বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন প্রদর্শনী উৎসব মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত চারদিনব্যাপী এই উৎসবে আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল স্যামসাংয়ের গ্যালাক্সি এস৭ এবং এস৭ এজ। কিন্তু অন্যসব স্মার্টফোন নির্মাতারাও খুব একটা পিছিয়ে নেই। জাপানিজ এই টেক জায়ান্ট সনি এবার তিনটি নতুন হ্যান্ডসেট বাজারে ছাড়ার কথা ঘোষণা করেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের একটি প্রতিবেদনে সনির এই তিনটি নতুন হ্যান্ডসেট ‘এক্সপেরিয়া এক্স পারফরম্যান্স’, ‘এক্সপেরিয়া এক্স’ ও ‘এক্সপেরিয়া এক্সএ’ সম্পর্কে বলা হয়েছে।

নতুন এই তিনটি স্মার্টফোন চলবে অ্যানড্রয়েড ৬.০ মার্শম্যালো অপারেটিং সিস্টেমে। জানানো হয়েছে নতুন এই সেটগুলো বাজারে আসছে খুব শীঘ্রই আগামী দুই মাসের মধ্যেই।

এতে বলা হযেছে যে, নতুন ‘এক্স’ সিরিজে সনি এবার বেশ কিছু জরুরি ফিচার যোগ করতে যাচ্ছে, যা সহজে ব্যবহারকারীরা অন্য সেটগুলোতে পাবেন না। তাই সবকিছু ছাপিয়ে ক্যামেরা ও শক্তিশালী ব্যাটারির দিকেই নজর দিয়েছে সনি।

জানা গেছে, ‘এক্স পারফরম্যান্স’ ও ‘এক্স’ দুটি মডেলের হ্যান্ডসেটেই রয়েছে নতুন হাইব্রিড অটোফোকাস ক্যামেরা প্রযুক্তি। যার মাধ্যমে অনায়াসে চলন্ত সাবজেক্টের ছবি খুব দ্রুত তোলা সম্ভব হবে। তাছাড়া গতির কারণে ছবি ঝাপসাও হবে না।

সনি নতুন এই ফোন সম্পর্কে দাবি করে বলেছে যে, এক্স সিরিজের সব সেটের ব্যাটারি একবার ফুলচার্জ দিলে যতোই ঘাটাঘাটি করুন না কেনো টানা দু’দিন চলবে! বলা হয়েছে যে, বেশির ভাগ স্মার্টফোনের চেয়ে অধিক আয়ুর ব্যাটারিই শুধু নয়, ব্যাটারির আয়ু যাতে বাড়ে সেজন্য সনির আবিষ্কৃত বিভিন্ন প্রযুক্তিও জুড়ে দেওয়া হয়েছে নতুন এই সেটগুলোতে।

এক্সপেরিয়া এক্স পারফরম্যান্স

সনি বলছে যে, নতুন তিনটি সেটের মধ্যে সবচেয়ে শক্তিশালী হলো ‘এক্সপেরিয়া এক্স পারফরম্যান্স’। ৭.৬ মিলিমিটার সেটটি আবার সবচেয়ে পাতলা। এই সেটটিতে রয়েছে ৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে, সামনে গ্লাস ও পাশের কোনাগুলো একটু বাঁকানো।
এই সেটটির প্রসেসর হলো কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২০। এতে রয়েছে ৩ জিবি র‌্যাম, রয়েছে ২৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা! ২৭০০ এমএএইচ ব্যাটারির সেটটিতে আরও রয়েছে ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে আবার বাড়ানোও যাবে।

এক্সপেরিয়া এক্স

তবে ‘এক্স পারফরম্যান্স’ মডেল হতে পারফরম্যান্সে ‘এক্সপেরিয়া এক্স’ একটু পিছিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই সেটটিতেও ৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লের সঙ্গে বাঁকানো গ্লাস রয়েছে। প্রসেসর হলো কোয়ালকোম স্ন্যাপড্রাগন ৬৫০। এটিতে ৩ জিবি র‌্যাম, এটিতেও ২৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। ক্যামেরায় রয়েছে হাইব্রিড অটোফোকাস প্রযুক্তিও।

এক্সপেরিয়া এক্সএ

অপরদিকে এক্সপেরিয়া এক্সএ সেটটি পাওয়া যাবে ৩২ জিবি এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজের দুটি ক্যাটাগরিতেই। কিন্তু মাইক্রোএসডি কার্ড ব্যবহারের অপশনও থাকছে। ২৬২০ এমএএইচের ব্যাটারি চার্জ ধরে রাখবে অনায়াসে। ‘এক্সপেরিয়া এক্সএ’ মডেলে রয়েছে এইচডি স্ক্রিণের ১২৮০ X ৭২০ পিক্সেল রেজ্যুলেশন। মিডিয়াটেক এমটি৬৭৫৫ প্রসেসরের সঙ্গে রয়েছে ২ জিবি র‌্যাম, ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। ব্যাটারি ২৩০০ এমএএইচ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...