চীনের ম্যারিনেট করা মানুষের মাংস নিয়ে বিতর্ক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীন থেকে ক্যানে ভরে ম্যারিনেট করা মানুষের মাংস পাঠানো হচ্ছে আফ্রিকা মহাদেশের জাম্বিয়াতে- সম্প্রতি এমন খবর চমকে দিয়েছে সকলকে।

Marinate Man meat & China

তবে এই তথ্যকে সম্পূর্ণভাবে মিথ্যা বলে আখ্যা দিয়েছেন জাম্বিয়ায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত। তিনি পাল্টা দাবি করে বলেছেন, এটি সম্পূর্ণভাবে চীনের বদনাম করার অপচেষ্টা মাত্র। বিশ্ববাজারে চীনের ভাবমূর্তি নষ্ট করার জন্যেই এমন অপ প্রচার চালানো হচ্ছে বলে পাল্টা অভিযোগ করেছেন তিনি।

গত কয়েকদিনে সারা আফ্রিকা উপমহাদেশ জুড়ে খবর ছড়িয়ে দেওয়া হয়েছে যে, চীনে মানুষের মৃতদেহগুলোকে ম্যারিনেট করে রাখা হচ্ছে। তারপর সেগুলো ক্যানের মধ্যে করে আফ্রিকার বিভিন্ন সুপারমার্কেটে বিক্রি করছে চীন।

প্রকাশিত খবরে বলা হয়েছে, যে সূত্র হতে এই ধরনের খবর ছড়িয়েছে সেখানে যারা চীনের ওইসব মাংসের কারখানায় কাজ করে। তাদের দাবি হলো, চীনে এই মুহূর্তে মৃতদেহ সৎকারের স্থান কমে গিয়েছে। এ ছাড়াও, চীন বিশ্বের আরও উন্নত ও গুরুত্বপূর্ণ দেশে অন্য মাংস রপ্তানি করার জন্য নাকি সেগুলো সংগ্রহও করে রাখছে- এমন কথাও খবরে বলা হয়েছে।

সোশাল মিডিয়ায় এ সংক্রান্ত ছবি ছড়িয়ে পড়ার পর বেইজিং দাবি করেছে যে, এই খবরটি সম্পূর্ণ অসত্য। তাদের দাবি হলো, এ সংক্রান্ত যে ছবি বাজারে দেখা যাচ্ছে, সেগুলো ২০১২ সালের, এটি কোনো সাম্প্রতিককালের ছবি নয় বলে চীন জোর দাবি করেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...