লা লিগা শিরোপা জিতলো বার্সেলোনা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ শনিবার রাতে এস্পানিওলের সাথে রিয়াল মাদ্রিদ ১-১ গোলে ড্র করায় নিশ্চিত হয়ে গেলো আরেক স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার ২০১২-১৩ লা লিগা শিরোপা জয়। গত ৫ বছরের মধ্যে এটি বার্সার ৪র্থ লা লিগা শিরোপা।


FCBarcelonaLaLigaTrophyCelebration3

কোপা ডেল রে’র ফাইনাল ম্যাচের জন্য এদিন রিয়াল কোচ হোসে মরিনহো বেশ কিছু নিয়মিত খেলোয়াড়কে প্রথম একাদশের বাইরে রাখেন যার সুবিধা নিয়ে প্রতিপক্ষ এস্পানিওল খেলার ২২ মিনিটের মধ্যেই ক্রিশ্চিয়ান স্টুয়ানির গোলে এগিয়ে যায়।

দ্বিতীয়ার্ধে মরিনহো করিম বেনজেমা এবং ক্রিশ্চিয়ানো রোনালদোকে মাঠে নামালে রিয়ালের খেলার গতি কিছুটা বাড়ে। ৫৮ মিনিটে গঞ্জালো হিগুয়েনের গোলে সমতায় ফেরে মাদ্রিদ কিন্তু পূর্ণ ৩ পয়েন্ট আর অর্জন করতে পারেনি লস ব্লাঙ্কোসরা। এ ড্রয়ের ফলে নিশ্চিত হয়ে গেলো বার্সার লা লিগা শিরোপা। লীগে তাদের সংগ্রহ ৩৪ ম্যাচে ৮৮ পয়েন্ট। বাকি ৪টি ম্যাচ জিতলেই তারা ধরে ফেলবে গত বছর করা রিয়াল মাদ্রিদের ১০০ পয়েন্টের রেকর্ড।

পেপ গার্ডিওলার ছেড়ে যাওয়া দায়িত্ব নিয়ে ক্যান্সারের সাথে যুদ্ধ করেও প্রথম মৌসুমেই লা লিগার সাফল্যে সিক্ত হলেন বার্সা কোচ টিটো ভিলানোভা, যদিও এই মৌসুমে লীগ ছাড়া চ্যাম্পিয়ন্স লীগ, কোপা ডেল রে, স্প্যানিশ সুপার কাপ কোনটিতেই সাফল্যের মুখ দেখেনি কাতালানরা।

আর লীগের শুরুতেই অতিরিক্ত পয়েন্ট হারানোর মাশুল দিয়ে লা লিগা হাতছাড়া করলো রিয়াল মাদ্রিদ। যদিও তাদের সামনে কোপা ডেল রে’র সুযোগ রয়েছে এখনও। আগামী শুক্রবার ফাইনালে নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হবে তারা যদিও এস্পানিওলের সাথে ভ্যারানের চোট এ মুহূর্তে মাদ্রিদ শিবিরে বড় এক দুশ্চিন্তার নাম।

এদিকে চিরশত্রু বার্সেলোনার এ সাফল্যে তাদের অভিনন্দন জানিয়েছেন রিয়াল কোচ হোসে মরিনহো। তিনি বলেন, “বার্সেলোনা টিম, খেলোয়াড়, কোচ এবং সমর্থকদের আমার অভিনন্দন। গত বছর আমরা এ শিরোপাটি জিতেছিলাম এবং এবার ওরা জিতলো। আমাদের কাছ থেকে অন্তত এটুকু অভিনন্দন ওদের প্রাপ্য।”

পাশাপাশি ক্যাসিয়াস প্রসঙ্গ উঠতেই তিনি বলেন, “আপনারা সর্বদা একজন খেলোয়াড়কে নিয়ে কথা বলতেই ভালবাসেন যেটা কাম্য নয়। লীগে নতুন চ্যাম্পিয়ন এলো কিন্তু আপনারা পড়ে আছেন একজন খেলোয়াড়কে নিয়েই। আমি কোচ এবং একাদশে কে থাকবে সেটা আমিই ঠিক করবো, তার কারন দর্শাতে আমি বাধ্য নই।”

পাশাপাশি আসন্ন কোপা’র ফাইনাল নিয়ে তিনি বলেন, “শুক্রবারের ম্যাচেই আপনারা দেখতে পারবেন কে কে খেলবে। মেডিক্যাল স্টাফ থেকে জানানো হয়েছে ভ্যারানে সম্ভবত খেলতে পারবে না। কিন্তু এটা নিয়ে দয়া করে নাটক করবেন না, বিকল্প সবসময়ই আছে।”

সূত্রঃ গোলডটকম

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...