যে কারণে শিশুদের ময়লা খেতে বাঁধা দেওয়া নিষেধ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা শুনে যে কেও ঘাবড়ে যেতে পারেন। কারণ শিশুদের ময়লা খেতে দেওয়া! এ আবার কেমন কথা? তবে সত্যিই তাই।

eat dirt

আমরা সবাই জানি শিশুদের নিজেদের কোনো চিন্তা-ভাবনা থাকে না। তারা তাদের মনমতো যখন যা খুশি তাই করে থাকে, যেখানে খুশি যায়। তবে বেশিরভাগ শিশুরা অখাদ্য মুখে পুরে নিতে ভালবাসে। নিজেদের খেলনা তাদের কাছে খুব প্রিয় খাবার। সেইসঙ্গে তারা মেঝেতে পড়ে থাকা ময়লা খেতে আরও বেশি পছন্দ করে। বাবা-মা শিশুর স্বাস্থ্যের কথা চিন্তা করে সে সকল ময়লা খাবার যাতে না খেতে পারে সে ব্যবস্থা করে।

তবে আশ্চর্য কথা হলো বিজ্ঞানীরা বলছেন যে, শিশুদের এমন কাজে বাঁধা দিতে হবে না। অর্থাৎ তারা বলছেন, শিশুদের ময়লা খাবার খেতে দিন! এর কারণ কী? এর পেছনে তাদের দেওয়া কারণগুলো হলো:

# জীবনের প্রথম বয়সে মাইক্রোবিয়াল এক্সপোজার আমাদের শরীরে এলার্জি, হাঁপানি, প্রদাহজনক পেটের রোগ (IBD), হাঁপানি, স্থূলতা , ডায়াবেটিস ইত্যাদি রোগ হতে বৃহত্তর সুরক্ষা দিতে সাহায্য করে। যা সেই ময়লাতে বিদ্যমান।

# আপনার সন্তানদের আসলে যতোটা ইমিউন সিস্টেম বিকাশ হওয়া উচিত তা সম্পূর্ণরূপে পাবার জন্য প্রথম জীবনে ময়লা উন্মুক্ত করা অত্যন্ত প্রয়োজন।

# এক গবেষণায় দেখা গেছে, যেসব বাচ্চারা খামারে কিংবা বাড়িতে একটি কুকুর পালন করার সঙ্গে বড় হয় তাদের এলার্জিজনিত সমস্যা খুব কম। আবার যেসব শিশুরা অত্যন্ত পরিচ্ছন্ন পরিবেশে বড় হয়েছে তাদের এলার্জির পরিমাণ অনেক বেশি।

# মৃত্তিকাতে প্রো-বায়োটিক বৈশিষ্ট্য রয়েছে যা আপনার অন্ত্রের জন্য স্বাস্থ্যকর। এটি পাচক ফাংশনে সাহায্য করতে পারে।

# মাটিতে প্রচুর পরিমাণে খনিজ উপাদান রয়েছে তা আমরা জানি। আর শিশুরা বেশিরভাগ সময় মাটি খেতে পছন্দ করে। এতে কিছু ক্ষেত্রে খাদ্যের সম্পূরক হিসেবে কাজে আসতে পারে এই মাটি!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...