স্কুল আছে কিন্তু শিক্ষার্থী নেই!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সাধারণত দেখতে পায় স্কুলে শত শত শিক্ষার্থী। কিন্তু শিক্ষকের সংখ্যা কম থাকে। তবে ভারতের এক অত্যন্ত অঞ্চলের খবর মিলেছে যেখানে শিক্ষার্থী নেই!

students are not in school

সংবাদ মাধ্যমের খবরে উঠে এসেছে এমন একটি খবর। ভারতের প্রত্যন্ত অঞ্চলগুলোতে শিক্ষক ছাড়া স্কুল একটি বড় সমস্যা। তবে এবার একটু ব্যতিক্রম খবর পাওয়া গেছে ভারতের মুম্বাইয়ের উত্তর রাজ মহল্লায়। সেখানে এককক্ষবিশিষ্ট ছোট্ট একটি সরকারি প্রাইমারি স্কুলে চার জন শিক্ষক রয়েছেন কিন্তু নেই কোনো শিক্ষার্থী!

ব্যস্ততম নগরীর প্রাণকেন্দ্র রাজ মহল্লায় একটি নয় দুটি সরকারি প্রাইমারী স্কুল রয়েছে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো, এই এলাকার কোনো ছেলেমেয়েই বছরের শুরুতে স্কুল দুটিতে ভর্তি হয় না। সে কারণে প্রতিবছর নিয়োগ দেওয়া শিক্ষকদের বদলি করে পাঠিয়ে দিতে হয় অনত্র। এমনটি জানিয়েছেন জেলা শিক্ষা কর্মকর্তা অনুরাগ জেসওয়াল।

অনুরাগ জেসওয়াল বলেন, ‘আমরা আমাদের সাধ্যমতো সব সুযোগ-সুবিধাই দিয়ে থাকি স্কুল দুটিতে। কিন্তু এরপরও আমরা কোনো শিক্ষার্থী পাচ্ছি না। আর তাই বাধ্য হয়ে শিক্ষকদের অনত্র বদলি করে দিতে হচ্ছে’।

এক শিক্ষক বলেছেন, ‘গত বছর আমরা ৮ জন ছেলেমেয়েকে ভর্তি নেই। যার মধ্যে ৪ জনই পঞ্চম শ্রেণী পর্যন্ত ছিলো। বাকি ৪ জন অন্য প্রাইমারী স্কুলে চলে যায়।’

কিন্তু এভাবে শিক্ষার্থীদের চলে যাওয়া বা না পাওয়ার পেছনে সুস্পষ্ট কোনো কারণ খুঁজে পাননি শিক্ষক কর্মকর্তারা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...