সিঁড়ি বেয়ে খাড়া ৮শ’ মিটার উঠতে হয় এমন এক আজব স্কুলের গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা শিশুদের স্কুলে নিজেরা গিয়ে পৌঁছে দিয়ে থাকি। অথচ এমন এক স্কুল রয়েছে যেখানে জীবনের ঝুঁকি নিয়ে সিঁড়ি বেয়ে খাড়া ৮০০ মিটার উপরে উঠতে হয়।

800 meters up steep stairs of school is a strange story

এমন স্কুলের কথা আমরা আগে কখনও শুনিনি। যে স্কুলে যেতে হলে ঝুলন্ত সেতু বেয়ে উঠতে হয় এক কিলোমিটার (৮০০ মিটার) উপরে! ওই স্কুলের বেশিরভাগ শিক্ষার্থীর বয়সই ৬ বছরের মধ্যে! আশ্চর্যজনক মনে হলেও ঘটনাটি সত্যি। স্কুলে যেতে বিশ্বের সবচেয়ে কঠিন পথ হলো এই স্কুলের পথটি!

800 meters up steep stairs of school is a strange story-2

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, চীনের সিয়াচেন প্রদেশের আতুলার গ্রামে অবস্থিত এই বিস্ময়কর স্কুলটি ভূমি হতে ৮০০ মিটার উঁচুতে। ক্লাস করতে কোমল মতি শিশুদের ঝুলন্ত সিঁড়ি মারিয়ে (অনেকটা মইয়ের মতো) খাড়া উঠে যেতে হয় পুরোটা পথ! এ সময় শিশুদের সঙ্গে থাকে স্কুল ব্যাগসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রও। এই পথ পাড়ি দিয়ে স্কুলে যেতে এ পর্যন্ত মারা গেছে অন্তত ৭ জন শিক্ষার্থী। তারপরও বহাল তবিয়তে চলছে স্কুলটি!

800 meters up steep stairs of school is a strange story-3

চীন শহর অনেকটা বিচ্ছিন্ন আতুলার গ্রামের এসব চিত্র সম্প্রতি উঠে এসেছে এক আলোকচিত্রীর ক্যামেরায়। চীনের রাজধানী বেইজিংয়ের একটি পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হয়েছে ছবিগুলো। এরপরই নড়েচড়ে বসে কর্তৃপক্ষ। বিষয়টি সমাধানে শীঘ্রই পদক্ষেপ নেবে- এমনটি জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

800 meters up steep stairs of school is a strange story-4

চেন জি নামে আলোকচিত্রীর তোলা ছবিগুলো ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে অনলাইনে। চেন জি তার সামাজিকমাধ্যমে লিখেছেন, ‘আমি সত্যিই হতভম্ব।’ এটাকে ‘চরম মাত্রার কঠিন কাজ’ বলে ওই আলোকচিত্রী মন্তব্য করেছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...