বাঁ হাতে ঘড়ি পরার রহস্য জেনে নিন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নারী-পুরুষদের হাতে ঘড়ি পরা অন্যতম একটি স্টাইল। কিন্তু এই ঘড়ি বাঁ-হাতে পরার রেওয়াজ চলে আসছে। কিন্তু কেনো মানুষ বাঁ হাতে ঘড়ি পরে? জেনে নিন সেই রহস্য।

left-hand-clock

হয়তো এমন কথা আপনি কখনও ভেবে দেখেন নি যে, ঘড়ি বাঁ-হাতে কেনো পরে? রহস্যটিই বা কী! জেনে নিন এইসব রহস্যময় প্রশ্নের উত্তর।

# বেশিরভাগ মানুষই ডান হাত দিয়ে কাজ করেন। এ কথা শোনার পর আপনি প্রশ্ন করতে পারেন তাহলে তো সবার ডান হাতেই ঘড়ি পরার কথা। তবে সোজা কথার উত্তর হলো, না। এর একটি কারণ সবাই কাজের সময় ডান হাত ব্যস্ত থাকার কারণে বাম হাত দিয়ে সময় দেখতে হয়। মূলত সে কারণেই প্রথম থেকেই মানুষ বা হাতে ঘড়ি পরে।

# ঘড়ি কেনো বাঁ-হাতে পরে, সেই উত্তর জানতে হলে আপনাকে ফিরে যেতে হবে পুরনো যুগে, যে যুগে হাতঘড়ির ব্যবহার বা প্রচলন ছিল না। তখন ছিল লম্বা চেন দেওয়া ঘড়ি। যা পকেটে রাখা হতো। পকেট হতে ঘড়ি বের করে সময় দেখতে হতো।

# মূলত সেই সময় হতেই কেও কেও চেন দেওয়া ঘড়ি হাতে বেঁধে পরতে শুরু করে। আর সেই থেকেই হাতঘড়ি পরার চল শুরু হয়। বাঁ-হাতে ঘড়ি পরার পিছনে তখনকার কারণটাও ছিলো, বেশিরভাগ মানুষ ডানহাত দিয়েই সব কাজ করতো। কাজের সময় ডান হাত ব্যস্ত থাকার কারণে বাম হাত দিয়ে সময় দেখতে হতো।

# তাছাড়া ডানহাত দিয়ে কাজ করতে ব্যস্ত থাকলেও, চট করে বাঁ-হাতে ঘড়ি দেখা বেশ সুবিধার বিষয়।

এইসব কারণেই মূলত ঘড়ি বাঁ-হাতের পরার চল শুরু হয়। তাছাড়া, ঘড়ি বাহাতে পরার জন্যও সেইমতো ঘড়ি তৈরি শুরু হয়ে থাকে। তাছাড়া ডানহাত দিয়ে কাজ করলেও, বাঁ-হাতে ঘড়ি বেশ সুরক্ষিত থাকে। খারাপ বা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও অনেকটা কমে যায়। সে কারণে ঘড়ি সব সময় বাঁ হাতে পরার নীতি শুরু হয় যা এখনও অব্যাহত রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...