জাহাজ ভর্তি কঙ্কাল: ভূতুড়ে কাণ্ড নিয়ে রহস্য! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগে কখনও দেখা যায়নি। তবে এবার ঠিক এমন এক ভুতুড়ে কাণ্ড দেখে হতবাক সবাই। কারণ হঠাৎ করে তীরে এসে ভিড়তে লাগলো জাহাজ। যার মধ্যে ভর্তি রয়েছে কঙ্কাল!

Skeleton ghostly mystery of stems

জাপানি উপকূলে একের পর এক এসে ভিড়ছে জাহাজ। ছোট ছোট এইসব জাহাজগুলোতে যাত্রী রয়েছে, তবে সবাই মৃত। মৃত্যুর কারণ এক রহস্যময়। গত এক মাসের বেশি সময় ধরে অন্তত ১২টি জাহাজে ২২টি কঙ্কাল ও মৃত মানুষের দেহাংশসহ জাপানের উত্তর পশ্চিম উপকূলে এসব জাহাজ।

আশ্চর্যের আরও বিষয় হলো, প্রায় ৩২ ফিট লম্বা এই জাহাজগুলো দেখতে অনেকটা পুরোনো আমলের। ভিতরে কঙ্কাল ও মানুষের দেহাংশ ছাড়াও পাওয়া গেছে মাছ ধরার জাল ও কোরীয় ভাষায় লেখা গান। জাপান অনুমান করছে, এই জাহাজগুলো এসেছে উত্তর কোরিয়া হতে।

বেশিরভাগ দেহ কঙ্কালে পরিণত হওয়ায় মৃতদের পরিচয় জানা যাচ্ছে না। একটিমাত্র দেহ এখনও উদ্ধার করা হয়েছে যেটিতে ধড়ের সঙ্গে আছে মুণ্ডুও। কিন্তু বাকিগুলোর অবস্থা খুবই করুণ।

এসব জাহাজগুলো যে উত্তর কোরিয়ার সে বিষয়ে প্রায় নিশ্চিত হয়েছেন জাপানী বিশেষজ্ঞরা। তাঁদের ধারণা, এরা হতভাগ্য মৎস্যজীবি। হয়তো রাষ্ট্রের চাপে তাদের পাড়ি দিতে হয়েছে এই উত্তাল সমুদ্রে। এর কারণ হিসেবে জানা যায়, উত্তর কোরিয়ার স্বৈরতন্ত্র নানাভাবে চাপ দিচ্ছে দেশের কৃষক ও মৎস্যজীবীদের উপর। এই চাপগুলো হচ্ছে, আরও বেশি করে ফসল উৎপাদন করতে ও সমুদ্র হতে মাছ শিকার করতে।

আর তাই হয়তো দেশ ছেড়ে বেরিয়েছিলেন এই হতভাগ্যরা। মাঝসমুদ্রে হয়তো ফুরিয়ে যায় জ্বালানি, শেষ হয়ে আসে তাদের খাবার। জিপিএস নেভিগেশন ছাড়া সাধারণভাবে জাহাজে ভুল পথে ঘুরে মৃত্যুর কোলে ঢলে পড়েন শত শত মৎস্যজীবীরা।

আবার এমনও হতে পারে দারিদ্র্য ও স্বৈরতন্ত্রের কবল হতে মুক্তি পেতে এরা নিজেরাই হয়তো ছেড়েছিলেন উত্তর কোরিয়া। চীন বা দক্ষিণ কোরিয়ার মতো দেশে আশ্রয় পাওয়া আশায় পাড়ি জমাতে চেয়েছিলেন। তবে শেষ রক্ষা হয়নি, গন্তব্যে পৌঁছনোর আগে তারা জীবনের লড়াইয়ে হেরে যান এই হতভাগ্যরা। তবে শেষ পর্যন্ত এমন কঙ্কাল উদ্ধার রহস্যই রয়ে গেছে।

দেখুন ভিডিও

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...