কিমের সর্বশেষ মিসাইলটি রাশিয়ার জন্য হুমকি : আমেরিকা

ওই মিসাইল রুশ সীমান্তের এতো কাছ দিয়ে চলে গেছে যে, প্রেসিডেন্ট ট্রাম্প মনে করছেন না এতেকরে রাশিয়া সন্তুষ্ট নয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি কিমের শেষ মিসাইলটি পিয়ংইয়ং হতে ৫০০ মাইল দূরে জাপান সাগরে পড়ে। তবে আমেরিকার দাবি হলো, রাশিয়ার একেবারে কাছেই পড়েছে পরমাণু বোমা বহনে সক্ষম সেই মিসাইলটি। তাই আমেরিকা বলেছে, এটি রাশিয়ার জন্য হুমকি।

এ ব্যাপারে হোয়াইট হাউসের পক্ষ হতে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ওই মিসাইল রুশ সীমান্তের এতো কাছ দিয়ে চলে গেছে যে, প্রেসিডেন্ট ট্রাম্প মনে করছেন না এতেকরে রাশিয়া সন্তুষ্ট নয়।

হোয়াইট হাউসের এই বক্তব্য তুলে ধরে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ হতে গত রবিবার এক বিবৃতিতে বলা হয়, ‘ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় রুশ ফেডারেশন হুমকিগ্রস্ত হয়নি।’

তারা আরও জানিয়েছেন যে, ‘রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা সতর্কীকরণ ব্যবস্থা ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর হতে টানা ২৩ মিনিট ধরে শেষ পর্যন্ত এটির গতিপথ পর্যবেক্ষণ করা হয়। ক্ষেপণাস্ত্রটি রুশ সীমান্ত হতে প্রায় ৫০০ কিলোমিটার দূরে জাপান সাগরের মাঝামাঝিতে পড়েছে।’

উল্লেখ্য, আমেরিকার সঙ্গে তীব্র উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই গত রবিবার সকালে একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এই ক্ষেপণাস্ত্রটি প্রায় ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে আধা ঘন্টারও কম সময়ের মধ্যে জাপান সাগরে পড়েছে। ক্ষেপণাস্ত্রটি ভূপৃষ্ঠ হতে প্রায় ২ হাজার কিলোমিটার উচ্চতায় উঠেছিল। এটি দূরের কোনো লক্ষ্যবস্তুতে নিক্ষেপ করা হলে ৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে বলে ধারণা করা হয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...