দাঁতের জন্য ক্ষতিকর ৫টি খাবার

দাঁতের সুরক্ষায় এড়িয়ে চলুন এই ধরনের খাবার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দাঁত নিয়ে আমরা সবাই কম বেশি সচেতন। তবে নিয়মিত ব্রাশ বা ফ্লস করলেই দাঁতের সুরক্ষা নিশ্চিত হয় না। সম্পূর্ণ সুরক্ষা নিশ্চিত করতে হলে আপনাকে খাবারের ব্যাপারেও সচেতন হতে হবে।

কিছু কিছু খাবার রয়েছে যেগুলি দাঁতের জন্য ক্ষতিকর হতে পারে। এই খাবারগুলি সম্পর্কে সচেতন না হলে আপনার দাঁতে নানা ধরনের সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। এমনই কিছু খাবার নিয়ে আলোচনা করা হলো।

ক্যান্ডি

ক্যান্ডি পছন্দ করেন অনেকেই। বিশেষ করে বাচ্চাদের এটি বিশেষ পছন্দ। কিন্তু ক্যান্ডিতে থাকা অতিরিক্ত মাত্রার চিনি দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর। দীর্ঘ সময় ধরে ক্যান্ডি মুখে রাখা হলে তা দাঁতের উপর প্রভাব ফেলতে পারে। তাই আপনার পছন্দের হলেও ক্যান্ডি কম খাওয়ার চেষ্টা করুন।

লেবু

লেবুর গুণ নিয়ে নতুনভাবে বলার কিছু নেই। এটির সুগন্ধ যেমন খাবারে ভিন্ন মাত্রা এনে দেয় তেমনই এটির পুষ্টিগুণও রয়েছে। কিন্তু লেবুতে থাকা অ্যাসিড দাঁতের এনামেল নষ্ট করে দেয়। এর ফলে পরবর্তীতে দাঁত ক্ষয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই লেবু খাওয়ার ব্যাপারে সচেতন হতে হবে। লেবু খাওয়ার পর পানি পান করলে ক্ষতির সম্ভাবনা কমে যায়।

স্পোর্টস ও এনার্জি ড্রিংক্স

স্পোর্টস ও এনার্জি ড্রিংক্সের ব্যাপারেও সচেতন হওয়া প্রয়োজন। কারণ এ ধরনের বেশিরভাগ ড্রিংক্সেই বেশি পরিমাণে চিনি থাকে। তাই এগুলি যতোটা সম্ভব এড়িয়ে চলুন।

বরফ

পানি বা শরবতের সাথে বরফ দিয়ে পান করার অভ্যাস আছে অনেকেরই। পান করার সময় অনেকেই বরফ চিবিয়ে থাকে। এটি দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর অভ্যাস। এর ফলেও দাঁতের এনামেলের ক্ষতি হতে পারে।

চিপস্‌

অত্যন্ত সুস্বাদু হওয়ার কারণে চিপস্‌ আমাদের সবারই পছন্দ। কিন্তু চিপসে স্টার্চ থাকার কারণে তা দাঁতের ফাঁকে আটকে যায়। ফলে দাঁতে প্লাক জমার সম্ভাবনা থাকে। এই সমস্যা দূর করতে চিপস খেলে ভালোভাবে ফ্লস করা উচিত। যাদের দাঁতের মধ্যকার ফাঁকা বেশি তাদের এই ব্যাপারে বেশি সচেতন হতে হবে।

Loading...