ধর্ষকগুরু রাম রহিমের ডেরার বেচাকেনা হতো নিজস্ব মুদ্রায়!

ভারতের ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংয়ের ডেরায় ভারতীয় নোটের পরিবর্তে পাওয়া গেছে নকল মুদ্রা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের কথিত ধর্মগুরু রাম রহিম সম্পর্কে প্রতিদিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। পুলিশ তদন্ত করতে গিয়ে নানা রকম তথ্য পাচ্ছেন। এরমধ্যে গুরুত্বপূর্ণ হলো নকল মুদ্রা। ধর্ষকগুরু রাম রহিমের ডেরার বেচাকেনা হতো নিজস্ব মুদ্রায়!

জোড়া ধর্ষণ মামলায় কারাদণ্ড পাওয়া ভারতের ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংয়ের ডেরায় ভারতীয় নোটের পরিবর্তে পাওয়া গেছে নকল মুদ্রা। সেখানে প্রচলিত ছিল এইসব নিজস্ব মুদ্রাব্যবস্থা। গত শনিবার ডেরায় পুলিশী অভিযানে এইসব নকল মুদ্রা উদ্ধার হয়।

পুলিশ জানিয়েছে, মুদ্রাগুলো দেখতে অবিকল খেলনার মতো। তবে প্লাস্টিকের এই খেলনা কয়েনেই ডেরার অভ্যন্তরে চলতো সব রকম লেনদেন। এই কয়েনই ছিল ডেরাপ্রধানের একান্ত নিজস্ব, সমান্তরাল মুদ্রাব্যবস্থা।

পুলিশ বলেছে, ১ টাকার কয়েনের রং নীল আর ১০ টাকা কয়েন কমলা। দুটিতেই খোদাই করে লেখা রয়েছে- ‘ধন ধন সতগুরু তেরা হি আসারা, ডেরা সচ্চা সৌদা সিরসা।’

ইতিপূর্বে পুলিশী তল্লাশিতে উঠে এসেছে ডেরা অভ্যন্তরের প্রকৃত চিত্র। সেখানে ‘নকল’ আইফেল টাওয়ার হতে শুরু করে তাজমহল, ডিজনিল্যান্ড, ঝাঁ চকচকে সাততারা হোটেল, মাল্টিপ্লেক্স, কৃষিজমিসহ আরও ছিল বিলাসবহুল জীবনযাপনের সবরকম উপকরণ।

ভক্তরা জানিয়েছেন, আশ্রমের ভেতরের দোকানপাটে বৈধ নোট দিয়ে কেনাবেচা করতে গেলে ফেরত পয়সা হিসেবে দেওয়া হতো প্লাস্টিকের ওইসব কয়েন!

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...