সু চিকে দেওয়া সম্মান অবশেষে প্রত্যাহার করেছে অক্সফোর্ড!

গত অক্টোবরে সু চির এই খেতাব প্রত্যাহারের পক্ষে ভোট দেয় কাউন্সিল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেওয়া সম্মান অবশেষে প্রত্যাহার করেছে অক্সফোর্ড! ব্রিটেনের অক্সফোর্ড শহরের নগর কাউন্সিল মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেওয়া ওই সম্মান ‘ফ্রিডম অব সিটি’ খেতাব প্রত্যাহার করে নিয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, গত অক্টোবরে সু চির এই খেতাব প্রত্যাহারের পক্ষে ভোট দেয় কাউন্সিল। নগর কর্তৃপক্ষ বলেছে, মিয়ানমার রোহিঙ্গা মুসলিমদের প্রতি যে আচরণ করছে, তাতে সু চি ‘ফ্রিডম অব দি সিটি’ নামের ওই পুরস্কারের জন্য এখন আর যোগ্য নন।

অক্সফোর্ড শহরের সঙ্গে নোবেল শান্তি পুরকার বিজয়ী অং সান সু চির নাম জড়িয়ে রয়েছে, কারণ তিনি সেখানে পড়াশোনাও করেছিলেন।

মিয়ানমারের রাখাইনে সহিংসতার কারণে কয়েক লক্ষ মানুষ বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। দেশটিতে সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকার সময় বছরের পর বছর সু চি নিজেও গৃহবন্দী ছিলেন। সে সময় গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সোচ্চার থাকতে দেখা গেছে তাকে।

তবে দেশটিতে রোহিঙ্গা মুসলমানদের উপর যেভাবে অত্যাচার-নির্যাতন হয়েছে তাতে করে সু চির ভূমিকায় হতবাক হয়েছেন বিশ্ববাসী। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও নিন্দা জানিয়েছে এই বর্বনতম নির্যাতনের।

ইতিমধ্যেই সেন্ট হাগ’স কলেজ যেখানে সু চি পড়ালেখা করেছিলেন সেখান থেকেও তার ছবি সরিয়ে ফেলা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, “এবার সু চি কে দেওয়া ‘ফ্রিডম অব সিটি’ খেতাব কেড়ে নেওয়া হচ্ছে!” শিরোনামে এই সংক্রান্ত একটি খবর সম্প্রতি দি ঢাকা টাইমস এ প্রকাশিত হয়েছিলো।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...