বিশ্বের সবচেয়ে দ্রুতগতির গাড়ি মঙ্গলে যাচ্ছে!

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির গাড়ি হলো টেসলার রোডস্টার। ইলেকট্রনিক এই গাড়ি খুব ক্ষমতাসম্পন্ন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মঙ্গলগ্রহ নিয়ে মানুষের গবেষণার যেনো শেষ নেই। নানা তথ্য উঠে আসে মঙ্গলগ্রহ নিয়ে। এবার শোনা যাচ্ছে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির গাড়ি মঙ্গলে যাচ্ছে!

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির গাড়ি হলো টেসলার রোডস্টার। ইলেকট্রনিক এই গাড়ি খুব ক্ষমতাসম্পন্ন। একবার চার্জ দিলে এই গাড়ি ১ হাজার কিলোমিটার পর্যন্ত চলতে পারে। মঙ্গলগ্রহের পরিবেশে এই গাড়ি কীভাবে কাজ করে তা পরীক্ষা করে দেখার জন্য গাড়িটি সেখানে পাঠানোর পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। চলতি মাসের শেষদিকে গাড়িটি সেখানে পাঠানো হতে পারে বলে জানা গেছে।

২০২০-এর মধ্যে মঙ্গলগ্রহে মানুষের বসবাস করার উপযোগী ঘর তৈরির পরিকল্পনার অংশ হিসেবেই গাড়িটি মঙ্গলগ্রহে পাঠানো হচ্ছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

স্পেসএক্স কোম্পানির তৈরি টেসলার রোডস্টার মডেলের গাড়ি। রকেট গাড়িটি বর্তমানে নাসার স্পেস সেন্টারে রাখা রয়েছে। সেখানে এই গাড়িটির ইঞ্জিন পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। স্পেসএক্স কোম্পানি জানিয়েছে, চলতি মাসের শেষে এই রকেট মঙ্গলের উদ্দেশে যাত্রা শুরু করবে।

দ্য ইকোনমিক টাইমস এর খবরে বলা হয়েছে, স্পেসএক্স কোম্পানির এটিই প্রথম রকেট যাত্রা। এটি পৃথিবীর দ্রুততম ইলেকট্রনিক গাড়ি টেসলার রোডস্টার মঙ্গলগ্রহে নিয়ে যাওয়া হচ্ছে। স্পেসএক্সের প্রথম রকেট যাত্রা প্রসঙ্গে বলা হয়েছে, প্রথম যাত্রায় যেকোনো কিছুই ঘটতে পারে। তবে যেহেতু এটি প্রথম যাত্রা, সেহেতু রকেট আগুনে পুড়ে যেতে পারে বা এতে যান্ত্রিক ত্রুটি দেখা দিতে পারে। তবে এই রকম কোনো কিছু হলে যে শুধু স্পেসএক্সের ক্ষতি হবে তা নয়, বরং তার গাড়িটিরও ক্ষতি হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...