সাড়ে ৫’শ কোটিতে বিক্রি গোটা একটা দ্বীপ!

শুনে আশ্চর্য লাগে কারণ হলো একটা গোটা দ্বীপ বিক্রি হতে চলেছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাড়ে ৫’শ কোটিতে বিক্রি গোটা একটা দ্বীপ! এমন কথা শুনে সত্যিই বিস্মিত হতে হয়। তবে এমন সুযোগ অনেকেই হাতছাড়া করতে চাইবেন না সেটিই বোধ হয় স্বাভাবিক।

শুনে আশ্চর্য লাগে কারণ হলো একটা গোটা দ্বীপ বিক্রি হতে চলেছে! অবাস্তব মনে হতে পারে। তবে অবাস্তব নয়, এমনটিই হতে চলেছে স্কটল্যান্ডে। এই দ্বীপটির নাম উলভা। মাত্র ৬ জনের বসতি রয়েছে এই দ্বীপটিতে। এই দ্বীপের মালিকের নাম জেমি হওয়ার্ড।

৭০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো বিক্রি হতে চলেছে এই দ্বীপ। বাজারে এই দ্বীপের দাম উঠেছে প্রায় ৫৪৩ কোটি ৫৮ লাখ ২১ হাজার ৯৪৪ টাকা।

স্কটল্যান্ডের প্রথম প্রধানমন্ত্রী নিকোল স্টারগেয়োন এই দ্বীপটি সরাসরি কোনো মাল্টি মিলিওনিয়ারের হাতে দেননি। উল্টো তিনি কোনো গোষ্ঠীকে জায়গাটি কেনার জন্য উৎসাহ দিয়ে আসছেন। অনেক দল এই দ্বীপটি কিনতে আগ্রহ প্রকাশ করেছে। তাদের মতে দ্বীপে নতুন করে বসতি স্থাপন এবং অর্থনৈতিক উন্নতি করা যাবে।

এই দ্বীপটি হওয়ার্ডের প্রায় ৩৫ বছর ধরে পরিচিত। দ্বীপটি চাষাবাদে বেশ উপযোগী। একটি কাউফান্ডিং ক্যাম্পেন এখন পর্যন্ত ২১ হাজার ইউরোতে নিতে রাজি হয়েছে। এখনও হাতে রয়েছে ৬ মাস সময়। আশা করা হচ্ছে যে, এরমধ্যে ৫২৫ কোটি টাকা দর উঠতে পারে এই দ্বীপটির।

বর্তমানে এই দ্বীপ উলভায় মোট ৮টি বাড়ি রয়েছে। তারমধ্যে ৫টিই ফাঁকা। একজন ছুটি কাটাতে এই দ্বীপে আসেন। যাতায়াতের জন্য এখানে কোনো রকম সড়ক পথ নেই। তবে দ্বীপটির সামনের সমুদ্রে ডলফিন এবং তিমি দেখা যায়। সব মিলিয়ে এক নৈসর্গিক দ্বীপ এটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...