একবার রক্ত পরীক্ষা করলেই ধরা পড়বে ক্যান্সার রয়েছে কিনা

চিকিৎসা বিজ্ঞানীরা এবার ক্যান্সার শনাক্ত ও নির্মূলের নতুন সহজ এক উপায় উদ্ভাবন করেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগের মতো বছরের পর বছর অপেক্ষা করতে হবে না। বার বার পরীক্ষা চালানোর মতো ঝামেলাতেও যেতে হবে না। মাত্র একবার রক্ত পরীক্ষা করলেই ধরা পড়বে ক্যান্সার রয়েছে কিনা।

চিকিৎসা বিজ্ঞানীরা এবার ক্যান্সার শনাক্ত ও নির্মূলের নতুন সহজ এক উপায় উদ্ভাবন করেছেন। এখন থেকে একবার রক্ত পরীক্ষা করিয়েই বিভিন্ন ধরনের ক্যান্সার শনাক্ত করে চিকিৎসা দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা। চিকিৎসা বিজ্ঞানের জন্য এমন যুগান্তকারী উদ্ভাবনটি করেছেন জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি দল গবেষক।

গবেষকরা এই পদ্ধতি ব্যবহার করে ক্যান্সারের ৮টি সাধারণ ধরন খুঁজে বের করেছেন। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার চিহ্নিত করে জীবন বাঁচানোর লক্ষ্যে তাঁরা এই ধরনের পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন। তাঁদের এই আবিষ্কারকে যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা খুবই চমকপ্রদ বলে অভিহিত করেছেন। গবেষকরা এমন একটি রক্তপরীক্ষা পদ্ধতি নিয়ে কাজ করছেন যাতে রক্তপ্রবাহে থাকা টিউমারের পরিবর্তিত ডিএনএ এবং প্রোটিনের ক্ষুদ্র চিহ্ন শনাক্ত করা সম্ভব।

গবেষকরা বলেছেন, ক্যান্সারের মধ্যে বেড়ে ওঠা ১৬টি জিনের মধ্যেকার পরিবর্তন ও রোগীর রক্তে নির্গত হওয়া ৮টি প্রোটিন নিয়ে গবেষণা করে এই পদ্ধতি উদ্ভাবন করেছেন। ডিম্বাশয়, পাকস্থলী, খাদ্যনালী, অগ্ন্যাশয়, মলাশয়, ফুসফুস কিংবা স্তন ক্যান্সারে আক্রান্ত এমন ১ হাজার ৫ জন রোগীর উপর পরীক্ষামূলকভাবে তারা পদ্ধতিটি প্রয়োগও করেন। এই পরীক্ষায় ৭০ শতাংশ ক্যান্সারই শনাক্ত করা সম্ভব হয়েছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিন এর চিকিৎসক ক্রিশ্চিয়ান টমাসেট্টি বলেছেন, ‘প্রথম অবস্থাতেই ক্যান্সার নির্ণয় করাটা খুবই জরুরি একটি বিষয়। এতে খুব ভালো ফলাফল পাওয়া যায়। আমি মনে করি যে, এই উদ্ভাবনটি ক্যান্সারে আক্রান্তদের মৃত্যুর হার বহুলাংশে কমিয়ে আনতে সমর্থ হবে।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...