ইথোফেন স্প্রে ব্যবহার করে কাঁচা আম হলুদ করা হচ্ছে!

রাজধানীর কারওয়ানবাজারের ফলের আড়ৎ থেকে এমন ৪শ’ মণ আম জব্দ করে ধ্বংস করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সুদৃশ্য হলুদ বর্ণের এক একটি আম। দেখলেই তরতাজা গাছপাকা আম ভেবে খেতে মন চাইবে। আসলে রাসায়নিক বিষে পূর্ণ প্রতিটি আম ইথোফেন নামের বিষাক্ত হরমোনাল স্প্রে দিয়ে হলুদ বর্ণে রূপান্তরিত করা হচ্ছে।

রাজধানী ঢাকার কারওয়ানবাজারের ফলের আড়ৎ থেকে এমন ৪শত মণ আম জব্দ করে ধ্বংস করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১৫ মে) ভোর থেকে দুপুর পর্যন্ত পরিচালিত অভিযানে সব আমগুলো ধ্বংস করা হয়। অভিযানের নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

তিনি জানান, আড়তের অধিকাংশ আম হলুদ হলেও সেগুলোর ভেতরে আঁটিগুলো কাঁচা আমের মতোই। সরকার নির্ধারিত তারিখ না মেনে অধিক মুনাফার আশায় অপরিপক্ব আম ওষুধ দিয়ে পাকিয়ে বিক্রি করা হচ্ছিলো। ধ্বংস করা হচ্ছে রাসায়নিক মেশানো আম। বিভিন্ন দোকানের আম পরীক্ষা করে দেখা গেছে আমে বিষাক্ত ইথোফেন হরমোন স্প্রে দেয়া। সাধারণত কৃষিজমিতে ব্যবহার হলেও রমজানকে সামনে রেখে কাঁচা আম পাকাতে এই স্প্রে ব্যবহার করা হচ্ছে। এটি ফরমালিনের চেয়েও ভয়ানক বলে জানান ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

তিনি আরো জানান, সরকারের আদেশ না মেনে ব্যবসায়ীরা গোপনে অপরিপক্ব আম সংগ্রহ করে ঢাকায় পাঠাচ্ছেন। এসব আমে স্প্রে দেওয়ায় ৮ জনকে সর্বনিম্ন ১ মাস ও সর্বোচ্চ ৩ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...