The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কী ঘটতে পারে যদি সাইবার হামলার শিকার হয় স্যাটেলাইট?

সাইবার হামলাকারীরা তাদের উদ্দেশ্য হাসিল করতে হামলা করতে পারে বিভিন্ন স্যাটেলাইট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিবছর সাইবার হামলার শিকার হচ্ছে বিভিন্ন গুরুত্বপূর্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটগুলো। এর ফলে লক্ষ লক্ষ গোপনীয় তথ্য ফাঁস হয়ে গেছে এবং কোটি কোটি ডলার ক্ষতির শিকার হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। তবে সম্প্রতি আশঙ্কা করা হচ্ছে স্যাটেলাইটগুলো সাইবার হামলার শিকার হতে পারে। সাইবার হামলাকারীরা তাদের উদ্দেশ্য হাসিল করতে হামলা করতে পারে বিভিন্ন স্যাটেলাইট বা স্যাটেলাইট নিয়ন্ত্রণকারী কেন্দ্রগুলো। কী ঘটতে পারে যদি সাইবার হামলার শিকার হয় স্যাটেলাইট?

কী ঘটতে পারে যদি সাইবার হামলার শিকার হয় স্যাটেলাইট? 1

যদি স্যাটেলাইট এবং এর নিয়ন্ত্রণকারী কেন্দ্রগুলোর উচ্চ সিকিউরিটি ব্যবস্থা না থাকে তবে যেকোন সময় এগুলো হামলার শিকার হতে পারে। মহাকাশ যান বা উপগ্রহে এমন হামলা হলে তার পরিণামে বিপর্যয় দেখা দেবে বিশ্বব্যাপী। কারণ বিমান চলাচল, যোগাযোগ এবং প্রতিরক্ষা ব্যবস্থাসহ বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ পরিকাঠামোকে মহাকাশের যন্ত্রপাতির ওপর একান্তভাবে নির্ভর করতে হয়। সাধারনত মহাকাশ গবেষণা, আবহাওয়ার পূর্বাভাস, টিভি বা রেডিও চ্যানেল, ফোন, মোবাইল ও ইন্টারনেট যোগাযোগ প্রযুক্তি, নেভিগেশন বা জাহাজের ক্ষেত্রে দিক নির্দেশন, পরিদর্শন–পরিক্রমা (সামরিক ক্ষেত্রে শত্রুর অবস্থান জানার জন্য), ছবি তোলার কাজ, হারিকেন, ঘূর্ণিঝড়, প্রাকৃতিক বিপর্যয় এর পূর্বাভাস, গ্লোবাল পজিশনিং বা জি পি এস ইত্যাদি ছাড়াও আরো অনেক কাজে স্যাটেলাইট ব্যবহার করা হয়।

সুতরাং বুঝতেই পারছেন স্যাটেলাইটগুলো সাইবার হামলাকারীদের দ্বারা হামলার শিকার হলে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা থেকে শুরু করে সমস্ত বিষয় ব্যাপক ক্ষতির শিকার হবে। বিমান চলাচলে দিকনির্দেশনার ব্যাঘাত ঘটবে ফলে একাধিক বিমান দূর্ঘটনার শিকার হতে পারে। বিভিন্ন দেশের প্রতিরক্ষা বাহিনীর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষতিসাধনের শিকার হতে পারে। ফলে নিরাপত্তাহীনতায় ভুগবে প্রতিটি দেশ। ইন্টারনেট ব্যবস্থায় দেখা দিবে ব্যাপক সমস্যা।

এক কথায় বলা যায় স্যাটেলাইটের মাধ্যমে আমরা যে সুবিধাগুলো পেয়ে থাকি তার সব গুলোই ব্যাপক ক্ষতির শিকার হবে। যার ফলে বিশ্বের অর্থনীতির উপর একটা বড় প্রভাব পড়তে পারে। এমনকি ব্যাপক প্রাণহানীও ঘটতে পারে। তাই এই সকল হামলা থেকে রক্ষা পেতে হলে আগে থেকেই প্রতিটি দেশের স্যাটেলাইট এবং এর নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোকে উচ্চ সিকিউরিটি ব্যবস্থা গ্রহণ করতে হবে নইলে যেকোন সময় বিশ্ববাসীকে এমন দূর্ঘটনার শিকার হতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...