কিভাবে সময়ের মূল্য বুঝবেন

জ্ঞান অর্জনের মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং আবশ্যক জ্ঞান হচ্ছে 'সময় জ্ঞান'

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জ্ঞান অর্জনের মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং আবশ্যক জ্ঞান হচ্ছে ‘সময় জ্ঞান’। সব সাফল্যের মূলে রয়েছে সময়। যারা সময়ের মূল্য বুঝতে পেরেছেন কেবল তারায় জীবনে সফল হয়েছেন। এত সব জানার পরও আমরা সময় জ্ঞান থেকে পিছিয়ে রয়েছি।

আমরা প্রতিনিয়ত দিন মাস বছরের মত এত বড় সময় নষ্ট করে চলেছি। অথচ একটি সেকেন্ড যে কতটা মুল্যবান তা বুঝি না। আজ আমরা জানবো কিভাবে সময়ের প্রকৃত জ্ঞান উপলব্ধি করবেন।

আপনি যদি ১ বছরের মুল্য বুঝতে চান, তবে তাকে জিজ্ঞেস করুন, যে পরীক্ষায় পাশ করতে পারেনি। কেবল সেই খুব ভালভাবে উপলব্ধি করতে পারে যে পরীক্ষায় ফেল করায় জীবনের একটি বছর হারিয়ে ফেলেছে।

আপনি যদি ১ মাসের মুল্য বুঝতে চান, তবে তাকে জিজ্ঞেস করুন,যে মাস শেষে বেতন পায়নি। একটি মাস যে কতটা দীর্ঘ সময় সেই বুঝতে পারে।

আপনি যদি ১ সাপ্তাহের মুল্য বুঝতে চান তবে তাকে জিজ্ঞেস করুন,যে হাসপাতালে ভর্তি ছিল বা তার সাথে যে ব্যক্তি দেখাশুনা করার জন্য তার পাশে ছিল। তার বর্ণ্না থেকেই আপনি বুঝতে পারবেন একটি সপ্তাহ কতটা গুরুত্বপূর্ণ।

আপনি যদি ১ দিনের মুল্য বুঝতে চান, তাকে জিজ্ঞেস করুন, যে রোজা রেখেছিল। আমরা দিনের পর দিন না বুঝে সময় নষ্ট করে চলেছি। অথচ একটি দিন কতটা বড় তা কেবল রোজাদার ব্যক্তিই বুঝতে পারে।

আপনি যদি ১ ঘন্টার মুল্য বুঝতে চান, তবে তাকে জিজ্ঞেস করুন, যে প্রিয়জনের অপেক্ষায় ছিল। অপেক্ষা করা প্রতিটি মূহূর্ত যে কতটা বিশাল তা কেবল তখনি উপলব্ধি করা যায়।

আপনি যদি ১ মিনিটের মুল্য বুঝতে চান, তবে তাকে জিজ্ঞেস করুন,যে এক মিনিটের জন্য ট্রেন মিস করেছিল। প্রতিটি মিনিটের মূল্য আপনি তখনি বুঝতে পারবেন, যখন ওই একটি মিনিট দেরি করায় ট্রেনটি মিস করবেন এবং সময় মত গৌন্তব্যে পৌছাতে পারবেন না।

যেখানে বছর, মাসের কোন হিসাব নেই সেখানে সেকেন্ডের মূল্য তো ভাবায় যায় না। ব্যাপারটা কি সত্যই তাই? কখনই না। আপনি যদি ১ সেকেন্ডের মুল্য বুঝতে চান, তবে তাকে জিজ্ঞেস করুন, যে এক্সিডেন্টের হাত থেকে রক্ষা
পেল। কারণ একটি সেকেন্ডের ব্যাবধানেই আপনি বিশাল একটি দুর্ঘটনা থেকে বেঁচে যেতে পারেন।

তাই অতীতে কত সময় নষ্ট করেছেন তার দিকে না তাকিয়ে কেবল বর্তমানে এবং ভবিষ্যতে কিভাবে সময়কে সঠিক ভাবে কাজে লাগাবেন সেই পরিকল্পনা করুন। এখন থেকে চিন্তা করুন আর একটি সেকেন্ডও যেন নষ্ট না হয়। প্রতিটি মূহুর্ত কাজে লাগাতে পারেন সেই মানসিকতা সৃষ্টি করুন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...