শ্যাডি বা সন্দেহজনক লিঙ্ক ধরবে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপে আদান-প্রদানকৃত সমস্ত সন্দেহজনক লিঙ্ক ধরবে এবং প্রাপককে সতর্ক করে দিতে সাহায্য করবে।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সন্দেহজনক বা ক্ষতিকর স্প্যামকে ধরার জন্য হোয়াটসঅ্যাপে যুক্ত করা হচ্ছে নতুন একটি ফিচার। এই ফিচারটি হোয়াটসঅ্যাপে আদান-প্রদানকৃত সমস্ত সন্দেহজনক লিঙ্ক ধরবে এবং প্রাপককে সতর্ক করে দিতে সাহায্য করবে। বিভিন্ন স্প্যামার এবং ফিশারদের তৈরিকৃত নানা ধরনের ক্ষতিকারক স্প্যামে ক্লিক করে হোয়াটঅ্যাপ ব্যবহারকারীরা যেন কোন ক্ষতির সম্মুক্ষীণ না হয় সেই জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এমন ক্ষতিকারক স্প্যাম তারা বিভিন্ন লিঙ্কের মাধ্যমে ছড়িয়ে থাকে। যার মধ্যে কিছু অদ্ভুত রকমের সংকেত ব্যবহার করা হয়। সংকেতগুলো দেখতে অনেকটা বর্ণমালার মত মনে হলেও তা বিভিন্ন সাংকেতিক চিহ্ন। অনেক সময় হোয়াটসঅ্যাপস এর মধ্যে whatsapp.com বা whatsapp.chat.com নামের কিছু লিঙ্ক থাকবে যা দেখে আপনি হয় মনে করবেন এটি একটি সাধারণ লিঙ্ক। কিন্তু ভাল করে লক্ষ্য করলে দেখবেন এই লিঙ্কের বর্ণগুলোর নিচে বা উপরে নানা ধরণের কমা বা ফুলস্টপ জাতীয় বিভিন্ন চিহ্ন থাকবে। আর এই জাতীয় লিঙ্কই হচ্ছে সেই ক্ষতিকারক লিঙ্ক।

এই ধরনের স্প্যামিং প্রক্রিয়াকে বলা হয় ‘আইডিএন হোমোগ্রাফ অ্যাটাক’ যা ব্যবহার করে স্প্যামাররা বা ফিশাররা খুব সহজেই তাঁদের কার্যোদ্ধার করতে পারে। অর্থাৎ আপনার সামান্য অসতর্কতার কারণে তারা হাতিয়ে নিতে পারে আপনার নানা তথ্য।
হোয়াটঅ্যাপস এর নতুন এই ফিচারটি ওই সমস্ত ক্ষতিকারক লিঙ্ক গুলোকে লাল মার্ক করে ভাষায় তথ্য সরব্যবহারকারীকে সতর্ক করে দিবে। আপনি যে ভাষায় ব্যবহার করেন না কেন এই ফিচার আপনাকে সেই বরাহ করবে। এতে ব্যবহারকারিদের প্রাইভেন্সিতে কোন সমস্যা হবে না।

এ ছাড়া নতুন এই হালানাগাদে গ্রুপ চ্যাটের জন্য নতুন অ্যাডমিন কন্ট্রোল ও ফরোয়ার্ড করা বার্তায় নতুন লেবেল যুক্ত করা হয়েছে। হোয়াটসঅ্যাপের ১০০ কোটি ব্যবহারকারী যাতে করে ভুয়া খবর, হোয়াক্স ও অন্যান্য ধরনের ভুয়া তথ্য আদানপ্রদানের হাত থেকে বাঁচতে পারে সেজন্যই নতুন এই ফিচারগুলো যুক্ত করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...