The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে পাসপোর্টে বিনা ভিসায় সবচেয়ে বেশি দেশ ভ্রমণ করা যায়

বিনা ভিসায় সবচেয়ে বেশি দেশ ভ্রমণ করার সোভাগ্য জাতি হচ্ছে জাপানীরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভ্রমণপ্রিয় এবং ব্যবসায়ীদের কাছে বিনা ভিসায় ইচ্ছে মত ঘুরতে পারার মজাই আলাদা। সেক্ষেত্রে যেকোন দেশে বিনা ভিসায় প্রবেশযোগ্য শক্তিশালী পাসপোর্ট খুবই গুরুত্ব। আপনার পাসপোর্ট যদি হয় বিনা ভিসায় একাধিক দেশে ভ্রমণযোগ্য, তবে কেমন মজা হবে? আজ আমরা জানবো কোন দেশের পাসপোর্ট দিয়ে বিনা ভিসায় সবচেয়ে বেশি দেশে ভ্রমণ করা যায়।

যে পাসপোর্টে বিনা ভিসায় সবচেয়ে বেশি দেশ ভ্রমণ করা যায় 1

বিনা ভিসায় সবচেয়ে বেশি দেশ ভ্রমণ করার সোভাগ্য জাতি হচ্ছে জাপানীরা। বর্তমানে জাপানী পাসপোর্ট ব্যবহার করে বিনা ভিসায় ১৯০ টি দেশে ভ্রমণ করা যায়। আর তাই ভিনা ভিসায় সবচেয়ে বেশি দেশ ভ্রমণ করার মত শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপানী পাসপোর্ট। বিশ্বব্যাপী নাগরিক এবং অভিবাসন নিয়ে কাজ করা জনপ্রিয় সংস্থা হেনলি এন্ড পার্টনারসিটিজেন্সের এক জরিপে এই তথ্য পাওয়া গেছে। এর আগে জাপান এবং সিংঙ্গাপুরের পাসপোর্ট দিয়ে ১৮৯টি দেশে ভ্রমণ করা যেত। কিন্তু জাপানীরা বর্তমানে মায়ানমারে বিনা ভিসায় ভ্রমণের অনুমতি পাওয়ায় তারা সর্বোচ্চ অবস্থানে রয়েছে। নিচে বিনা ভিসায় সবচেয়ে বেশি দেশ ভ্রমণ করার উপযোগী প্রথম ১০ টি দেশের তালিকা দেওয়া হল।

১ম = জাপান (১৯০)

২য়= সিঙ্গাপুর (১৮৯)

৩য়= দক্ষিণ কোরিয়া, জার্মানি ও ফ্রান্সের পাসপোর্ট ব্যবহার করে বিনা ভিসায় ১৮৮ টি দেশে ভ্রমণ করা যায়।

৪র্থ= ডেনমার্ক, সুইডেন, ইতালি, ফিনল্যান্ড ও স্পেন এই পাঁচটি দেশ রয়েছে ৪র্থ স্থানে। এই দেশগুলোর পাসপোর্টে ১৮৭ টি দেশ ভ্রমণ করা যায়।

৫ম= নরওয়ে, যুক্তরাজ্য, অস্ট্রিয়া, যুক্তরাষ্ট্র, লুক্সেমবার্গ, নেদারল্যান্ড ও পর্তুগাল ৭টি দেশের পাসপোর্ট দিয়ে বিনা বাধায় যেতে পারবে ১৮৬ টি দেশে।

৬ষ্ঠ= তালিকার ৬ষ্ঠ অবস্থানে রয়েছে বেলজিয়াম, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও কানাডা যার পাসপোর্ট দ্বারা ১৮৫ টি দেশে যাওয়া যায়।

৭ম= অস্ট্রেলিয়া, গ্রিস ও মাল্টার অবস্থান রয়েছে ৭ম স্থানে। এই দেশগুলোর পাসপোর্ট দ্বারা ১৮৩টি দেশে ভিনা ভিসায় ভ্রমণ করা যায়।

৮ম= নিউজিল্যান্ড ও চেক প্রজাতন্ত্র ১৮২ টি দেশে ভ্রমণ সুবিধা পেয়ে ৮ম অবস্থানে রয়েছে।

৯ম= কেবল মাত্র ৯ম স্থানে রয়েছে আইসল্যান্ড যার পাসপোর্ট দ্বারা ১৮১টি দেশে বিনা ভিসায় অবস্থান করা যায়।

১০ম= তালিকার ১০ম স্থানে রয়েছে হাঙ্গেরি, স্লোভেনিয়া ও মালয়েশিয়া। এই দেশগুলোর পাসপোর্ট দ্বারা ১৮০ টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ সুবিধা রয়েছে।

এছাড়া আরো অনেক দেশের পাসপোর্টে রয়েছে বেশ কিছু সুনির্দিষ্ট দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা।

বেশি দেশে ভিসা ছাড়া ভ্রমণের তালিকায় সব থেকে দ্রুত অগ্রগতি হয়েছে আরব আমিরাতের। তারা ২০০৬ সালে তালিকার ৬২ নম্বরে থাকলেও বর্তমানে তার অবস্থান ২১। তালিকার শেষে রয়েছে আফগানস্থান। এই দেশের পাসপোর্ট ব্যবহার করে মাত্র ২৪ টি দেশে বিনা ভিসায় যাওয়া যায়। আমাদের বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে বিনা ভিসায় যেতে পারবেন মাত্র ৩৮টি দেশে।

Loading...