The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্বায়ত্বশাসিত রাজ্যের মর্যাদাও হারিয়ে ফেললো কাশ্মীর!

রাষ্ট্রপতির সইয়ের সঙ্গে সঙ্গেই কাশ্মীরকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া ৩৭০ ধারা বিলুপ্ত হয়ে যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাষ্ট্রপতির সইয়ের সঙ্গে সঙ্গেই কাশ্মীরকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া ৩৭০ ধারা বিলুপ্ত হয়ে যায়। সেইসঙ্গে একটি স্বায়ত্বশাসিত রাজ্যের মর্যাদাও হারিয়ে ফেললো কাশ্মীর। ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে চলমান উত্তেজনার মধ্যেই রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকে গ্রেফতার করেছে। কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিয়ে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর তাদেরকে গ্রেফতার করা হয়।

স্বায়ত্বশাসিত রাজ্যের মর্যাদাও হারিয়ে ফেললো কাশ্মীর! 1

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে চলমান উত্তেজনার মধ্যেই রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকে গ্রেফতার করেছে। এদিকে রাষ্ট্রপতির সইয়ের সঙ্গে সঙ্গেই কাশ্মীরকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া ৩৭০ ধারা বিলুপ্ত হয়ে যায়। সেইসঙ্গে একটি স্বায়ত্বশাসিত রাজ্যের মর্যাদাও হারিয়ে ফেলে কাশ্মীর।

এনডিটিভি ও এক্সপ্রেস ট্রিবিউন উর্দূর খবরে বলা হয়, সোমবার কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিয়ে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর তাদেরকে গ্রেফতার করা হয়। আগের দিন রবিবার থেকেই সাবেক এই দুই মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করে রাখা হয়। এনডিটিভি জানিয়েছে যে, শ্রীনগরের বাসা থেকে গ্রেফতারের পর মেহবুবা মুফতিকে স্থানীয় সরকারী গেস্ট হাউসে নিয়ে যাওয়া হয়।

এরপর সোমবার সকালে ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব করেন। সংসদের অনুমোদনের পরই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই প্রস্তাবটিতে স্বাক্ষর করেন। রাষ্ট্রপতির সইয়ের সঙ্গে সঙ্গেই কাশ্মীরকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া ৩৭০ ধারা বিলুপ্ত হয়ে যায়। সেইসঙ্গে একটি স্বায়ত্বশাসিত রাজ্যের মর্যাদাও হারিয়ে ফেলে কাশ্মীর।

জানা যায়, আইনটি পাশ করার পূর্ব হতে জম্মু ও কাশ্মীরে ২০১৬ সালের ৪ এপ্রিল হতে ২০১৮ সালের ১৯ জুন পর্যন্ত মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা মেহবুবা মুফতিকে গৃহবন্দি করে রাখে ভারত সরকার। ভারতীয় সংবিধানের ৩৫-ক ধারা অনুযায়ী কাশ্মীরের বাসিন্দা নয়- এমন ভারতীয়দের সম্পদের মালিক হওয়া ও চাকরি পাওয়াতে বাধা ছিল।

উল্লেখ্য যে, ৩৭০ অনুচ্ছেদ অনুযায়ী জম্মু ও কাশ্মীরের এমন এক স্বায়ত্তশাসন ছিলো যা কিনা ১৯৪৭ সালের পর দক্ষিণ এশিয়ার অন্য কোনো দেশের রাজ্য পায়নি। অনুচ্ছেদ ৩৭০ ভারতীয় রাজ্য জম্মু ও কাশ্মীরকে নিজেদের সংবিধান এবং একটি পৃথক পতাকার স্বাধীনতাও দিয়েছিলো। তাছাড়া পররাষ্ট্র সম্পর্কিত বিষয়াদি, প্রতিরক্ষা ও যোগাযোগ বাদে অন্য সব ক্ষেত্রেই স্বাধীনতার নিশ্চয়তাও দেওয়া হয়েছিলো ওই আইনটিতে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...