আপনার শরীরের বিভিন্ন অঙ্গে অতিরিক্ত চর্বি হাড়ের ক্ষতি করে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আপনার লিবার, পেশী ও রক্তে অতিরিক্ত চর্বির ফলে আপনার শরীরের হাড় সমূহ দুর্বল ভঙ্গুর, ও ক্ষয় প্রাপ্ত হয়। সম্প্রতি অনলাইন রেডিওলোজী জার্নালে এ বিষয়ে মার্কিন ডাক্তারদের একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।


improving-your-bone

অনলাইনের এ রেডিওলোজী জার্নাল তাদের প্রতিবেদনে জানায়, গবেষণায় দেখাগেছে স্থুল স্বাস্থ্যের মানুষদের ক্ষেত্রে যাদের শরীরে অতিরিক্ত মেদ বা চর্বি জমে আছে বিশেষ করে শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গে ঐ সব মানুষ হাড় ক্ষয় অথবা হাড়ের নানান জটিলতার মাঝে থাকেন।

যেসব মানুষের লিভার, টিস্যু, রক্তে এবং বোন মেরুতে অতিরিক্ত চর্বি রয়েছে তারা হাড় ক্ষয় জাতীয় রোগের ঝুঁকিতে রয়েছেন।

আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের রেডিওলোজী বিভাগের এসোসিয়েট প্রোফেসর ডাক্তার মিরিয়াম ব্রেডেল্লা বলেন, “স্থূলতাকে আগে মনে করা হত হাড়ের প্রতিরক্ষা বা ক্ষয় রোগ হতে রক্ষা পাওয়ার উপায় হিসেবে। তবে বর্তমানে আমাদের গবেষণায় আমরা প্রমান করতে পেরেছি এটি মোটেও সত্যি নয়। স্থূলতা মাবব শরীরের হাড় রক্ষাকরা তো নয় বরং স্থূলতা বা শরীরে অতিরিক্ত চর্বির ফলে মানুষের হাড়ের ক্ষয় সহ নানান জটিলতা দেখা দিতে পারে।”

এ বিষয়ে আগের গবেষণায় ভিসেরাল চর্বি এবং বোন মিনারেল ঘনত্বের মাঝে সম্পর্ক দেখান হয়েছিল। তবে এবারের গবেষণায় দেখানো হয়েছে মানুষের শরীরে অতিরিক্ত চর্বি কিভাবে শরীরের হাড়ের ক্ষতি করে।

মিরিয়াম ব্রেডেল্লা ও তার গবেষক দল তাদের গবেষণায় proton magnetic resonance spectroscopy নামে এক বিশেষ প্রযুক্তির ব্যাবহার করেন। তারা এ প্রযুক্তিতে ১৯ থেকে ৪৫ বছরের ১০৯ জন স্থুল সাস্থের পুরুষ ও নারীর উপর গবেষণা চালান।

গবেষণায় দেখাযায় যারা স্থুল সাস্থের মানুষ এবং যাদের লিভার ও পেশীতে অতিরিক্ত চর্বি হয়েছে তাদের বোন মেরুতেও বেশী পরিমাণ চর্বি রয়েছে। এ অতিরিক্ত পরিমাণ চর্বি হাড়ের জন্য ভীষণ ক্ষতিকর।

গবেষণায় আরও দেখা যায় যাদের রক্তে চর্বির পরিমাণ বেশী তাদের বোন মেরুতেও চর্বির পরিমাণ বেশী থাকে।

মিরিয়াম ব্রেডেল্লা বলেন, বোন মেরুতে চর্বি বেশী থাকা মানেই হাড় ক্ষয় ও হাড়ে দুর্বলতা সৃষ্টি হওয়া। আপনি যদি আপনার শরীরের বিভিন্ন অঙ্গে চর্বির পরিমাণ বৃদ্ধি করেন তবে এতে আপনার শরীরের হাড়েও ক্ষতিকর প্রভাব পড়বে।

সূত্রঃ নিউজ জিংজুয়া নেট

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...