The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগল এবার স্মার্ট ডেবিট কার্ড আনছে

গুগল আসলে লেনদেনের একটি নতুন উপায় বের করার চেষ্টায় রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগল এবার নিয়ে আসছে স্মার্ট ডেবিট কার্ড। ইতিমধ্যে এর পরীক্ষাও শুরু হয়েছে। এই স্মার্ট ডেবিট কার্ডের সাহায্যে গ্রাহকরা অনলাইন ও অফলাইন স্টোরগুলোর সঙ্গে খুব সহজেই টাকা লেনদেন করতে পারবেন।

গুগল এবার স্মার্ট ডেবিট কার্ড আনছে 1

টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, গুগল তাদের ইউপিআই পেমেন্ট সিস্টেম গুগল পে-কে আগের চেয়ে আরও শক্তিশালী করার জন্য এই কাজটি করেছে।

গুগল আসলে লেনদেনের একটি নতুন উপায় বের করার চেষ্টায় রয়েছে। এখানে ফিজিক্যাল ডেবিট কার্ডের সঙ্গে গুগল ব্যাংকগুলোর সঙ্গে হাত মেলাবে।

তারপর সেই কার্ড দিয়েই ভিসা কার্ড ও মাস্টারকার্ডের মতো সহজেই অর্থ লেনদেন করা সম্ভব হবে। এইভাবে গুগল ব্যবহারকারীদের এক কার্ড হতে সব ধরণের অর্থ প্রদানের বিকল্প সুবিধা প্রদান করবে। এই মুহূর্তে গুগল কেবলমাত্র অ্যাপ পেমেন্টের সুবিধা দিবে।

অ্যাপলও একই ধরণের কার্ড দিয়ে থাকে। যদিও গুগলের কার্ডটি ফিজিক্যাল ডেবিট কার্ডের মতো কাজ করবে ও ফোনে এটি ট্যাপ-টু-পে-ডিজিটাল কার্ডের মতো কাজ করবে। এটি মূলত অনলাইন রিটেলারদের অর্থ প্রদানের জন্য একটি ভার্চুয়াল কার্ড নম্বরও দেবে। যে কারণে এই স্মার্ট ডেবিট কার্ড থাকলে ব্যবহারকারীদের অনেক কার্ডের প্রয়োজন পড়বে না।

এই কার্ডের একটি বিশেষ দিক হলো ব্যবহারকারীরা গুগল পে অ্যাপের সাহায্যে তাদের কার্ড লক করতে পারবেন। কার্ড চুরি কিংবা হারিয়ে গেলে তারা তাদের অ্যাকাউন্টটি সম্পূর্ণভাবে লক করতে সক্ষম হবেন। অর্থাত্‍ গুগলের ডেবিট কার্ড বর্তমান কার্ডগুলোর চেয়ে আরও উন্নতমানের এবং সুরক্ষিতও হবে বলে জানানো হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...