The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সুসংবাদ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য

এখন থেকে একসঙ্গে ভিডিওকলে কথা বলতে পারবেন ৮ জন। এটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য একটি সুসংবাদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপে পূর্বে থেকেই ছিল ভিডিওকলের সুবিধা। তবে আগে ভিডিওকলে একসঙ্গে ৪ জন কথা বলার সিস্টেম থাকলেও নতুন করে যোগ করা যাবে আরও ৪ জনকে।

সুসংবাদ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য 1

অর্থাৎ এখন থেকে একসঙ্গে ভিডিওকলে কথা বলতে পারবেন ৮ জন। এটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য একটি সুসংবাদ।

সম্প্রতি বেটা ভার্সনে এসেছিল এই ফিচারটি। এবার হোয়াটসঅ্যাপের তরফ হতে জানানো হয়, একসঙ্গে ৮ জন ভিডিওকলে যোগ দিতে পারবেন। ফেসবুক জানিয়েছে যে, আগামী সপ্তাহ থেকে সব হোয়াটসঅ্যাপ গ্রাহক এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

সম্প্রতি এক ফেসবুক পোস্টে হোয়াটসঅ্যাপ হতে একসঙ্গে ৮জন ভিডিওকলের ফিচার প্রকাশ করেছেন কোম্পানির প্রধান মার্ক জাকারবার্গ।

জাকারবার্গ বলেন, নিয়মিত ৭০ কোটি গ্রাহক হোয়াটসঅ্যাপ এবং ম্যাসেঞ্জার ব্যবহার করে কল করেন। প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখতে ৪ জনের পরিবর্তে এবার হোয়াটসঅ্যাপ কলে ৮ জন যোগ দিতে পারবেন।

হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট টুইটারে জানিয়েছেন যে, আগামী সপ্তাহের মধ্যে সব আইফোন এবং অ্যানড্রয়েড গ্রাহকের ফোনে এই ফিচারটি পৌঁছে যাবে। একইভাবে ফেসবুক পোস্ট থেকে ম্যাসেঞ্জার রুম লঞ্চের কথা জানিয়েছেন জাকারবার্গ। যে কারণে ম্যাসেঞ্জার থেকেই একসঙ্গে ৫০ জন ভিডিও কনফারেন্স করতে পারবেন। জুমকে টেক্কা দিতেই এই ফিচার নিয়ে এসেছে ফেসবুক কর্তৃপক্ষ।

বিশ্বজুড়ে ২৫০ কোটি গ্রাহক ম্যাসেঞ্জার ব্যবহার করেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সবার কাছে এই ফিচারটি পৌঁছে যাবে। ভিডিওকলে ম্যাসেঞ্জার এবং ইনস্টাগ্রাম গ্রাহকদের যোগ দেওয়ার ব্যবস্থাও থাকছে। এমনকি ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও আমন্ত্রণের লিঙ্কে ক্লিক করে ব্রাউজার হতে ভিডিও কনফারেন্সে যোগ দেওয়ার ব্যবস্থাও থাকছে এতে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...