The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাজারে এলো এমটিএম কার্ডের সাইজে নতুন স্মার্টফোন!

অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক ফোরজি স্মার্টফোন জেলি ২ নিয়ে এলো ক্ষুদ্র আকারের স্মার্টফোনের জন্য বিখ্যাত সংস্থা Unihertz

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সবাই জানি স্মার্টফোনের সাইজ দিনকে দিন বাড়ছে। প্রতিটা স্মার্টফোন কোম্পানি চেষ্টা করছে কত বড় স্মার্টফোন বানানো যায়, তবে সম্প্রতি একটি স্মার্টফোন উন্মোচন হয়েছে, যার সাইজ এটিএম কার্ডের মতো ছোট!

বাজারে এলো এমটিএম কার্ডের সাইজে নতুন স্মার্টফোন! 1

অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক ফোরজি স্মার্টফোন জেলি ২ নিয়ে এলো ক্ষুদ্র আকারের স্মার্টফোনের জন্য বিখ্যাত সংস্থা Unihertz । নতুন এই ফোনটির ডিসপ্লে সাইজ মাত্র ৩ ইঞ্চি। নতুন ফোনটি এই সংস্থার প্রথম ফোন, এটি জেলি ১ এর আপগ্রেড মডেল, যা ২০১৭ সালে ২.৪৫ ইঞ্চি ডিসপ্লে সহ লঞ্চ করা হয়েছিল।

তবে জেলি ২ ফোনে আগের মডেলের থেকে ২০% বড় স্ক্রিন দেওয়া হয়েছে। এতে রয়েছে দ্বিগুণ ব্যাটারি লাইফ, আপগ্রেডেড ক্যামেরা ও জিপিএস সেন্সরও। ফোনটির সাইজ এটিএম কার্ডের মতোই। এর ডিসপ্লে রেজোলিউশন ৪৮০×৩৮৪ পিক্সেল। তবে ফোনে টাইপ করা এখনও বেশ কিছুটা কঠিন কাজ।

এই ছোট্ট ফোনে সামনে ও পিছনে দুটি ক্যামেরা রয়েছে। পেছনে ১৬ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা ও সেলফি তোলার জন্য ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরাও রয়েছে। শুধু তাই নয়, সুরক্ষার জন্য পেছনের দিকে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও দেওয়া হয়েছে এই ফোনটিতে।

আকারে ছোটো হলেও জেলি ২ ফোনটি এসেছে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজি নিয়ে। ফোনটির ব্যাটারি ক্যাপাসিটি ২,০০০ এমএএইচ। জেলি ফোনটি কিনতে আপনাকে ব্যয় করতে হবে ১২৯ ডলার যা বাংলাদেশী টাকায় দাঁড়াচ্ছে প্রায় ১১ হাজার টাকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...