The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নাসার ছবিতে নতুন রূপে ধরা দিয়েছে শনি গ্রহ

ছবিতে দেখা যাচ্ছে যে, শনি গ্রহের উত্তর গোলার্ধ বেশ কিছুটা লাল রঙ ধারণ করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নাসার হাবল স্পেস টেলিস্কোপ শনি গ্রহের মৌসুমি পরিবর্তনের ছবি ধারণ করেছে। ছবিটি তোলা হয় গত ৪ জুলাই। নাসা থেকে সেই ছবি প্রকাশ করা হয়েছে।

নাসার ছবিতে নতুন রূপে ধরা দিয়েছে শনি গ্রহ 1

ওই ছবিতে দেখা যাচ্ছে যে, শনি গ্রহের উত্তর গোলার্ধ বেশ কিছুটা লাল রঙ ধারণ করেছে। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন যে, সূর্যের তাপের কারণে গ্রহটির ওই অংশ কিছুটা লাল রঙ ধারণ করেছে বলে মনে করা হচ্ছে। গ্রহটির উত্তর গোলার্ধে বর্তমানে গ্রীষ্মকাল চলছে বলে ধারণা করছেন গবেষকরা।

তবে শনি গ্রহের গ্রীষ্মকাল আমাদের কল্পনার চেয়ে অনেকটাই পৃথক ধরনের। কারণ হলো গ্রহটির গড় তাপমাত্রা হলো মাইনাস ১৭৮ ডিগ্রি সেলসিয়াস।

ছবিটিতে শনির বলয়ও বেশ স্পষ্টভাবে ফুটে উঠেছে। এই বলয়ে রয়েছে, ছোট-বড় অসংখ্য বরফ খণ্ড এবং গ্যাস। বলয়ের বাইরে ঠিক ডান দিকে ‘এনসালাডাস’ এবং নিচে মাইমাস নামে দুটি উপগ্রহও দেখা যাচ্ছে ছবিতে। তবে শনির উপগ্রহ সংখ্যায় ২টি নয়, ৮২টি। যারমধ্যে ৫৩টির নাম ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। পৃথিবী হতে ৮৩ কোটি ৯০ মাইল দূরে অবস্থিত শনি গ্রহের মূল উপাদন হলো হাইড্রোজেন এবং হিলিয়াম।

উল্লেখ্য যে, সৌরজগতের তথ্য সংগ্রহে ৩০ বছর পূর্বে মহাকাশে হাবল স্পেস টেলিস্কোপ পাঠিয়েছিলো নাসা। টেলিস্কোপ এই পর্যন্ত বিভিন্ন গ্রহ উপগ্রহ পর্যবেক্ষণ করে ১০ লাখেরও বেশি তথ্য সংগ্রহ করেছে নাসা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...