The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফারুকীর চলচ্চিত্র শনিবার বিকেল জাপানে পুরস্কৃত

জাপানের ৩০তম ‘ফুকৌকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ ‘কুমামোতো সিটি অ্যাওয়ার্ড’ জিতলো আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশে সেন্সর ছাড়পত্র না পাওয়ার পরও জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমা বিশ্বজুড়ে বিভিন্ন চলচ্চিত্র উৎসব যেনো দাপিয়ে বেড়াচ্ছে। ফারুকীর ‘শনিবার বিকেল’ জাপানে পুরস্কৃত হলো।

ফারুকীর চলচ্চিত্র শনিবার বিকেল জাপানে পুরস্কৃত 1

জানা গেছে, জাপানের ৩০তম ‘ফুকৌকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ ‘কুমামোতো সিটি অ্যাওয়ার্ড’ জিতলো আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’। এক ফেসবুক স্ট্যাটাসে এই তথ্য নিশ্চিত করেন পরিচালক নিজেই।

এই বিষয়ে মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন যে, ‘ফুকৌকার দর্শকদের কৃতজ্ঞতা জানাচ্ছি আমাদের ভোট দিয়ে নির্বাচিত করার জন্য। একই সঙ্গে আমার টিমের সকল সদস্যকেও ধন্যবাদ জানাবো, যাঁদের অক্লান্ত পরিশ্রমে সিনেমাটি নির্মাণ করতে পেরেছি। আমি আশা করছি যে, বাংলাদেশের দর্শক খুব শিগগির এই সিনেমাটি দেখতে পাবেন।’

জানা যায়, এবারের ৩০তম ‘ফুকৌকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ ২০ সেপ্টেম্বর শুরু হয়েছে, চলবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। এর পূর্বে ফ্রান্সে নেটপ্যাক জুরি প্রাইজ ও হাই স্কুল জুরি অ্যাওয়ার্ড, মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে দুটি ইনডিপেনডেন্ট জুরি অ্যাওয়ার্ড অর্জন করেছিল চলচ্চিত্র ‘শনিবার বিকেল’। এ ছাড়াও সিডনি এবং মিউনিখ ফিল্ম ফেস্টিভ্যালেও প্রদর্শিত হয় এই সিনেমাটি।

উল্লেখ্য, থ্রিলার চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ ২০১৬ সালের জুলাইয়ে ঢাকার গুলশানের হলি আর্টিজান হামলা হতে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হয়। সিনেমাটিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, ইরানের ইয়াদ হুরানিসহ প্রমুখ। সিনেমাটি বাংলাদেশ, ভারত এবং জার্মানির যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...