The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনার একমাত্র লক্ষণ হতে পারে শরীরের লালচে র‌্যাশ

স্কিনে যে লাল দাগ কিংবা র‌্যাশ দেখা দেয় এ থেকেও মানুষ সহজে সংক্রমিতও হতে পারে

CLOSE UP: Unrecognizable young woman suffering from autoimmune incurable dermatological skin disease called psoriasis. Large red, inflamed, flaky rash on elbows. Joints affected by psoriatic arthritis

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুষ্ক কাশি কিংবা গন্ধের অনুভূতি হ্রাস পাওয়া, বেশ কয়েকটি লক্ষণ রয়েছে যা করোন ভাইরাসের সঙ্গে সম্পর্কিত। এবার বলা হয়েছে, ত্বকের র‌্যাশ কিংবা ফুসকুড়িও কোভিড-১৯ রোগের উপসর্গ হতে পারে।

করোনার একমাত্র লক্ষণ হতে পারে শরীরের লালচে র‌্যাশ 1

লন্ডনের কিংস কলেজ লন্ডন ও ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব ডার্মাটোলজিস্টসের গবেষকরা সতর্ক করে বলেছেন যে, ত্বকের র‌্যাশ কিংবা ফুসকুড়িও কোভিড-১৯ রোগের উপসর্গ হতে পারে।

লক্ষণটি প্রকাশ পাওয়ার পর জ্বর, শুকনো কাশি, শ্বাস কষ্টের উপর আরও জোর দেওয়া হয়। সময়ের সঙ্গে সঙ্গে স্বাদ গন্ধ না পাওয়া, মাথা ব্যাথা, ডায়রিয়া এগুলোও যোগ হয়। বেশ কিছুদিন ধরে গবেষকরা গায়ে র‌্যাশের কথাও তুলে ধরেছেন।

কিংস কলেজের গবেষকরা ৩ লাখ ৩৬ হাজার মানুষের উপর একটি গবেষণা করে দেখেছেন যেখানে ৯০ শতাংশ ব্রিটেনবাসী যাদের করোনা হয়েছিল তাদের ত্বকেও র‌্যাশের লক্ষণ ছিলো। করোনার উপসর্গ দেখা দেওয়ার পূর্বে বা পরে স্কিনে র‌্যাশও দেখা দিতে পারে।

স্কিনে যে লাল দাগ কিংবা র‌্যাশ দেখা দেয় এ থেকেও মানুষ সহজে সংক্রমিতও হতে পারে। যাদের ত্বকে তেমন কোনো সমস্যা নেই তাও স্কিনে এই র‌্যাশ দেখা দেয়।

এমনটা প্রথম দেখা দিয়েছিলো ইতালিতে। তারপর ফিনল্যান্ড, স্পেন, কানাডা, আমেরিকা থেকেও এমন উপসর্গের খবর এসেছে। যেসব অঞ্চলে করোনা রোগীর সংখ্যা বেশি সেখানেই এমন সমস্যা দেখা দিচ্ছে বলে জানা যায়।

করোনার প্রকৃতি ও উপসর্গ বুঝে উঠতে গিয়ে এখনও নানা ধরনের অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছেন বিশেষজ্ঞরা। একদিকে যেমন বাড়ছে আক্রান্তের সংখ্যা অপরদিকে সামনে উঠে আসছে নানা উপসর্গও।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...