The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সৌদি যুবরাজের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বব্যাপী বহুল আলোচিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া শেষে রায় দেওয়া হয়েছে বেশ কিছুদিন আগে। তবে এবার সৌদি যুবরাজের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে।

সৌদি যুবরাজের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের 1

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া শেষে রায় দেওয়ার পর জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা ও পশ্চিমা দেশগুলো প্রত্যাখ্যান করেছে এই রায়। তাদের বক্তব্য হলো, ওই ঘটনার গোড়া থেকেই ‘নির্দেশদাতা’ হিসেবে অভিযুক্ত হয়ে আসছেন সৌদি যুবরাজ, তারপরও আদালতের রায়ে তার কোনো উল্লেখই নেই। তাই যুবরাজের বিরুদ্ধে এবার খুনের মামলা করেছেন জামাল খাশোগির বাগদত্তা হাতিস চেঙ্গিস।

খাশোগি প্রতিষ্ঠিত মানবাধিকার সংস্থা ডেমোক্র্যাসি ফর দ্য আরব ওয়ার্ল্ড নাও (ডিএডব্লিউএন) এবং তার বাগদত্তা হেতিস চেঙ্গিস ওয়াশিংটন ডিসির আদালতে স্থানীয় সময় মঙ্গলবার মামলাটি দায়ের করেন। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এই তথ্য দিয়েছে।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়েছে যে, সৌদি যুবরাজ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একদল কর্মকর্তার কয়েক সপ্তাহ ধরে পরিকল্পনা এবং প্রস্তুতির কারণেই এই নৃশংস হত্যাকাণ্ড ঘটেছে।

এই বিষয়ে হেতিস চেঙ্গিস এক বিবৃতিতে বলেন, ‘আমি আশাবাদী যে, এই মামলার মধ্যদিয়ে প্রকৃত সত্য এবং ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে। আমেরিকার বেসামরিক বিচার ব্যবস্থার প্রতি আমার আস্থা রয়েছে। যারা এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত, তাদের শাস্তি হবে বলে আমি মনে করি।’

উল্লেখ্য, ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে নির্মমভাবে হত্যা করা হয় সাংবাদিক জামাল খাশোগিকে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে এই হত্যাকাণ্ডটি সংঘটিত হয়, যদিও মোহাম্মদ বিন সালমান বরাবরই তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করে আসছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...