নকল চার্জার থেকে আইফোনে ম্যালওয়্যার বা ভাইরাস ছড়াতে পারে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আইফোন ব্যবহারকারীরা সাবধান!!! নকল আইফোন চার্জার ব্যবহারের ফলে আইফোনে প্রবেশ করতে পারে ম্যালওয়্যার জাতীয় ভাইরাস। বিষয়টি অবাস্তব মনে হলেও যুক্তরাষ্ট্রের গবেষকেরা দাবি করেছেন নকল বা বাজার থেকে কেনা কমদামী চার্জার ব্যবহার করলে আইফোনে ভাইরাস প্রবেশ করতে পারে।


iphone-charger-saidaonline

সম্প্রতি টেকনোলোজি সম্পর্কিত অনলাইন পত্রিকা দি টেকজার্নাল তাদের এক প্রতিবেদনে জানায় মুঠোফোনের বিশেষ করে আইফোনের চার্জার ব্যবহার করে সহজেই আইফোন হ্যাক করা সম্ভব। সাধারণত আইফোনের চার্জারে থাকে কেবল বৈদ্যুতিক সার্কিট, কিন্তু নকল বা ভুয়া চার্জার সমূহে সার্কিটের পাশাপাশি এর মাথায় লাগানো থাকে ক্ষুদ্র কম্পিউটার! এ জাতীয় চার্জারের সাথে যখনই আপনার আইফোনটি সংযুক্ত করবেন সাথে সাথে এটি আপনার মোবাইলে USB পোর্টের মত কাজ করা শুরু করবে! এবং এটি আপনার মোবাইলে ম্যালওয়্যার ইন্সটল করে ফেলবে এবং আপনার মোবাইলের সকল তথ্য পাচার করে দিবে!

charge-malware-feature

সাধারণত আইফোন সমূহে সকল ধরনের ম্যালওয়্যার ঝুঁকি থেকে বাঁচতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকে, কিন্তু নকল বা ভুয়া চার্জারের ক্ষেত্রে সেটি কাজ করেনা। ফেক চার্জারসমূহ মোবাইলের সাথে সংযুক্ত হওয়ার সাথে সাথে সর্বপ্রথম আইফোনের UDID (Unique Device Identifier) সম্পর্কে ধারণা নিয়ে ফেলে। UDID নিয়ে ফেলার পর এটি অ্যাপেলের ওয়েবসাইটে ঢুকে আলাদা প্রোফাইল তৈরি করে ফেলে এবং একবার যদি এটি ফেক প্রোফাইল তৈরি করে ফেলতে পারে, তবে এরপর এটি নিজে নিজে ম্যালওয়্যার ডাউনলোড করতে থাকে!

অতএব ফেক আইফোন চার্জার ব্যবহার করাটা আইফোন ব্যবহারকারীদের জন্য এখন থেকে একটি অত্যন্ত ঝুঁকির কাজ। ম্যালওয়্যার থেকে নিজের প্রিয় আইফোনটিকে রক্ষা করতে এখনই সাবধান হয়ে যান।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...