The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগল ম্যাপে আপনার বাড়ি যুক্ত করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগল ব্যবহারকারীদের জন্য একের পর এক দারুণ সব ফিচার নিয়ে এলো। এখন থেকে গুগল ম্যাপে আপনি চাইলেই আপনার বাসার রাস্তাও নিজেই যোগ করতে পারবেন।

গুগল ম্যাপে আপনার বাড়ি যুক্ত করার নিয়ম জেনে নিন 1

গুগল ম্যাপের নতুন এই ফিচারের মাধ্যমে যেখানে কোনো রাস্তা নেই, সেখানে রাস্তা একে তার নামকরণও করতে পারবেন ব্যবহারকারীরা। শুধু তাই নয়, রাস্তার ভুল নাম সংশোধন, ভুল রাস্তা ম্যাপ হতে মুছে দেওয়া বা রাস্তার স্থান পরিবর্তন করার মতো একাধিক সুবিধাও থাকবে নতুন এই ফিচারে।

এই বিষয়ে গুগল জানিয়েছে, ম্যাপে রাস্তা যোগ করতে হলে প্রথমে ব্যবহারকারীদের একটি পিন ড্রপ করে সেই রাস্তা বরাবর পিন ড্র্যাগ করে সংশ্লিষ্ট নাম দিয়ে তারপর সাবমিট করতে পারবে। জনসাধারণের সুবিধার্থেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে গুগল।

গুগলের পক্ষ থেকে বেশকিছু গাইডলাইন মেনে চলতে হবে ব্যবহারকারীদের। আদৌ সঠিক রাস্তা যোগ করা হয়েছে কিনা সেটি খতিয়ে দেখবে গুগল। ইচ্ছাকৃত হয়রানির জন্য রাস্তা সংযোগ হলে কড়া ব্যবস্থাও নেওয়া হবে।

তাছাড়া রাস্তা যোগ করার পর তা ৭ দিন রিভিউ করবে গুগল। সেইসঙ্গে ফটো আপডেটস নামে আরও একটি নতুন ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারে যে কোনো স্থানের ফটো অ্যাড করে তার বিষয়ে ছোট রিভিউ লেখা যাবে বলেও জানানো হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...