কফি পান আপনার স্বাস্থ্যের জন্য ভালো? নাকি মন্দ?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ কফি কম-বেশি আমরা সবাই খাই। কিন্তু আপনি কি জানেন কফি পান করা অথবা কম বা বেশি খাওয়া – কোনটা আপনার জন্য ভালো? জানতে হলে বিস্তারিত পড়ুন …


Coffee

অনেকেই আছেন কফিকে একটি দিনের জন্য একটিভ থাকার জ্বালানি হিসেবে মনে করেন। আবার অনেকেই কফি ছুঁয়েও দেখেন না। কিছুদিন আগে মায়ো ক্লিনিক প্রসিডিং তাদের এক গবেষণায় প্রমান করে, “প্রতিদিন চার কাপের বেশী কফি পান প্রাপ্ত বয়স্কদের মৃত্যু ঝুঁকি বাড়ায়।” মায়ো ক্লিনিক প্রসিডিং-এর সেই গবেষণায় তাঁরা প্রায় ৪০,০০০ মানুষের উপর গবেষণা করেন। সেখানে তাঁরা দেখতে পান সপ্তাহে যারা ২৮ কাপের বেশী কফি পান করেন, তাদের মাঝে মৃত্যু ঝুঁকি সাধারণের চেয়ে ২১% বেশী।

অপরদিকে আরেকটি গবেষণায় বিজ্ঞানীরা দেখান যে “প্রতিদিন ৪ কাপের সমপরিমাণ বা তার চেয়ে কম কফি পান লিভারের জটিল রোগ উপশম করতে পারে।” সাধারণত বেশীরভাগ মানুষের লিভারের রোগ, এলকোহল পানের ফলে হয়ে থাকে। কিন্তু অনেকের ক্ষেত্রে দেখা যায় লিভারে চর্বি জমাসহ নানান সমস্যা দেখা দেয় – এসবকে বলা হয় নন এলকোহলিক লিভার ডিজিস (Non Alcoholic Liver Disease), সংক্ষেপে NALD।

এই দুই বিপরীত গবেষণা ফল থেকে আমরা কোনটি গ্রহণ করবো? সঠিক উত্তর বের করা অনেক জটিল একটি কাজ।

কফিতে থাকা ক্যাফেইন অনেক ক্ষেত্রে মানব শরীরের জন্য ক্ষতিকর সেটা যেমন ঠিক, আবার ক্যাফেইন অনেক ক্ষেত্রে মানব শরীরের জন্য ভালো ফলাফলও বয়ে আনতে পারে এটাও ঠিক। উভয় গবেষণায় বলে দেয়া হয়েছে কফি পানের মাত্রার কথা। অতএব মাত্রাতিরিক্ত কোন কিছুই ঠিক নয়। সুতরাং কফি পানের সময় অবশ্যই এর মাত্রার কথা মাথায় রেখে পান করতে হবে।

এদিকে ডাক্তার কার্ল জে লেভি বলেন, “এখানে কফিতে থাকা ক্যাফেইনের উপকারিতা এবং ক্ষতিকর বিষয় নিয়ে যে গবেষণা হয়েছে সেটাকে চালিয়ে নিতে হবে কফির মাত্রা এবং এর উপকারী-অপকারী দিক নির্ধারণের জন্য আরও কিছু গবেষণার প্রয়োজন রয়েছে।”

সুত্র: লস এঞ্জেলেস টাইমস

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...