তৈরি হলো ছোট জলযান মিনি ইয়ট!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইটালিয়ান ডিজাইন স্টুডিও Lazzarini এবছর ২০১৩ সালের monaco yacht show অনুষ্ঠানে প্রথমবারের মতো বিশ্বকে পরিচয় করিয়ে দিলো মিনি ইয়টের সাথে! জেট ক্যাপসুলের মতো দেখতে এই ইয়টটি সাড়ে সাত মিটার লম্বা এবং সাড়ে তিন মিটার চওড়া।


jatcapsule-0

এই মিনি ইয়টটি অনেক কাজেই ব্যবহার করা যাবে, পানিতে ট্যাক্সি হিসেবেই ভালো চলবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া আয়তনে ছোট এবং ওজনে হালকা হওয়ায় পানিতে খুব সহজেই চলাচল করা সম্ভবপর হবে।

এই ছোট্ট জলযানটির বহিরাবরণ তৈরি করা হয়েছে সম্পূর্ণ ফাইবার গ্লাস দিয়ে। এটি হাইড্রো জেট সিস্টেমে তৈরি এবং একটি অথবা দুটি পেট্রোল কিংবা ডিজেল দিয়ে চলার মতো ইঞ্জিন। এতে অনায়াসে আটজন যাত্রী একসাথে বসে যাতায়াত করতে পারবেন। এর দরজা অটোমেটিক বন্ধ এবং খোলা যায়, সূর্যের আলো থেকে বাঁচার জন্য ছাদ রয়েছে। এতে একটি বাথরুমও রয়েছে। আপনি চাইলে কাস্টোমাইজ করে এতে একটি কিচেনও যুক্ত করতে পারবেন!

রাতের বেলায় জেট ক্যাপসুল থেকে নীল আলো বিচ্ছুরিত হবে যা দেখলে অনেকে স্পেসশীপ বলেও ভুল করতে পারে! Lazzarini ডিজাইন স্টুডিও আরও নিশ্চিত করেছে এই জেট ক্যাপসুলটিকে ইচ্ছে করলে সামরিক কাজেও ব্যবহার করা যাবে, চাইলে আম্বুলেন্স হিসেবেও! এমনকি পানিতে ছোটোখাটো পার্টি করতে চাইলেও এই জেট ক্যাপসুল আপনাকে দিচ্ছে সেই সুবিধা!

জেট ক্যাপসুলটির নির্মাতা Lazzarini ডিজাইন স্টুডিও জানিয়েছে, যে যেভাবে ইচ্ছে এটিকে সেভাবেই ব্যবহার করতে পারবে। আসলে কোনো নির্দিষ্ট কাজের জন্য এই ক্যাপসুলটিকে বানানো হয়নি!

দেখে নিন কিছু ছবি

This slideshow requires JavaScript.

এছাড়াও অনেকটা U.F.O এর মতো করে বানানো আর একটি জেট ক্যাপসুল নিয়ে কাজ করছে। এটি পরিপূর্ণভাবে বাজারজাত করতে ২০১৫ সাল লেগে যাবে বলে জানিয়েছে Lazzarini স্টুডিও। দেখে নিন U.F.O স্টাইল জেট ক্যাপসুলের কিছু ছবি

This slideshow requires JavaScript.

তথ্যসূত্রঃ Gizmag

Advertisements
Loading...