গুগল থেকে আপনার সকল ব্যক্তিগত তথ্য ডাউনলোড করে নিন [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ গুগল ইতোমধ্যে তাদের নতুন সুবিধা Google Takeout service চালু করেছে, ফলে এখন থেকে আপনি আপনার গুগল একাউন্ট, গুগল প্লাস, Google Calendar ইত্যাদি থেকে সকল তথ্য ডাউনলোড করে নিতে পারবেন।


google_is_watching_you_by_drnour-d46iv7k

চলুন এবার ধাপে ধাপে জেনে নিই কিভাবে আপনি আপনার প্রয়োজনীয় সকল ডাটা ডাউনলোড করে নিবেনঃ

প্রথমেই আপনি আপনার গুগল একাউন্টে লগ ইন করে নিন, এর পর এখানে (Head to Google Takeout) ক্লিক করুন, এখানে আপনি দেখতে পাবেন ডাউনলোড ডাটা নামের একটি অপশন সেখানে ক্লিক করুন। এর পর আপনাকে একটি পেইজের মাধ্যমে দেখাবে আপনি কি আপনার সকল ডাটা আর্কাইভ করে নিতে চান? সেখানে ক্লিক করুন,

Screenshot_12

এবার গুগল আপনার কাছে জানতে চাইবে আপনি আপনার কোন কোন ডাটা আর্কাইভ করতে চান? সেখানে গুগলের সকল আইটেম দেখাবে আপনি আপ্নাত ইচ্ছে মত টীক দিয়ে দিতে পারেন, সকল কিছু আপনার ডিভাইসে জিপ অবস্থায় ডাউনলোড হবে।

Screenshot_13

এবার আপনার সকল ডাটা খুব অল্প সময়ের মাঝেই আর্কাইভ হয়ে যাবে, আপনি একটি ই-মেইল পাবেন এই মর্মে। আপনি এবার আপনার সকল ডাটার রেডি আর্কাইভ ডাউনলোড করে নিন! এখানে অবশ্যই মনে রাখবে হবে একবার আর্কাইভ করার পর এই ডাউনলোড করার সুবিধা কিছুদিন থাকবে অতএব দ্রুত ডাউনলোড করে নিন!

Screenshot_14

এখন সীমিত কিছু বিষয়ে ডাউনলোড করে নেয়ার সুবিধা দিলেও খুব শীগ্রই আপনি আপনার হ্যাং আউট ডাটা সহ আরও অনেক কিছুই এভাবে ডাউনলোড করে নিতে পারবেন!

অতএব এধরণের আরও অনেক টিউটোরিয়াল পেতে দি ঢাকা টাইমসের সাথেই থাকুন!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...