The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রেকর্ড করুন Skype অডিও এবং ভিডিও কল [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ Skype এখন একটি জনপ্রিয় ভিডিও কল এর সফটওয়্যার। তবে অনেকেই প্রয়োজন হলেও Skype  ভিডিও কল বা অডিও কল কিভাবে রেকর্ড করতে হবে তা জানেন না। আজ আমরা জানাবো কিভাবে আপনি খুব সহজেই Skype এর ভিডিও এবং অডিও কল সমূহ রেকর্ড করে রাখতে পারেন।


skype_Fotor

Skype তে হয়ে যাওয়া বিভিন্ন ভিডিও কল বা অডিও কল সমুহ সাধারণত Skype থেকে রেকর্ড করা সম্ভব নয়। ফলে Skype এর কল সমূহ রেকর্ড করার জন্য তৈরি হয়েছে বিভিন্ন থার্ড পার্টি রেকর্ডিং সফটওয়্যার। তবে সকল সফটওয়্যার আপনাকে সঠিক ভাবে কল রেকর্ড করতে সাহায্য করবেনা। ফলে কিছু বিশেষ সফটওয়্যার দিয়েই আপনার পক্ষে সহজে Skype ভিডিও কল রেকর্ড করা সম্ভব হবে। চলুন জেনে নেয়া যাক সে সব সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত।

১) Callnote Premium

যদিও নামে প্রিমিয়াম আছে এতে ঘাবড়ে যাবেন না। এটি সম্পূর্ণ ফ্রি একটি স্কাইপি ভিডিও এবং অডিও কল রেকর্ড করার সফটওয়্যার। যত সফটওয়্যার আছে তাঁর মাঝে Callnote Premium দিয়ে আপনি সবচেয়ে ভালো মানের স্কাইপি ভিডিও কল রেকর্ড করতে পারবেন।

Call-note-premium-600x375_Fotor

Callnote Premium দিয়ে আপনি যা যা করতে পারবেনঃ

আপনি চাইলে এখান থেকে Callnote Premium সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন।

২) Call Recorder

নামেই বুঝা যাচ্ছে এর সাহায্যে কল রেকর্ড করা সম্ভব। হ্যা আপনি এই সফটওয়্যারটিও স্কাইপি ভিডিও কল রেকর্ড করতে ব্যবহার করতে পারবেন একদম ফ্রিতে। এটি একটি সাধারণ add-on যা ডাউনলোড করা এবং ইন্সটল করা থাকলে স্বয়ংক্রিয় ভাবেই আপনি স্কাইপি ভিডিও কলের ক্ষেত্রে ডিসপ্লেতে রেকর্ডিং অপশন দেখতে পাবেন। তাছাড়া এর মাধ্যমে আপনি ইচ্ছে মত শব্দের টিউন করতে পারবেন এবং ভিডিও মান নিয়ন্ত্রণ করতে পারবেন।

callrecorder_Fotor

যা যা করতে হবে
১) শুরুতে আপনি Call Recorder for Skype homepage
ডাউনলোড করে নিন। তবে ডাউনলোড করার ক্ষেত্রে অবশ্যই আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তাঁর জন্য থাকা ভার্সন ডাউনলোড করতে হবে।
২) এবার স্কাইপ চালু করুন এবং যাকে কল করতে চান তাকে ভিডিও বা অডিও কল করুন। কল করতেই দেখতে পাবেন ঠিক স্কাইপি হোমপেইজেই একটি লাল রঙ এর রেকর্ড বৃত্ত দেখা যাচ্ছে। সেখানে ক্লিক করে আপনি ভিডিও বা অডিও কল রেকর্ড করে নিতে পারেন।

৩)  MP3 Skype Recorder

এমপি৩ স্কাইপি রেকর্ডার দিয়ে আপনি ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় দুই প্রক্রিয়াতেই স্কাইপি ভিডিও কল রেকর্ড করতে পারবেন। এটা সম্পূর্ণ অবাণিজ্যিক ফলে এখানে কোন বাড়তি অ্যাড ঝামেলা নেই।

MP3-Skype-Recorder-1_Fotor

যা যা করতে হবে
১) প্রথমে আপনাকে MP3 Skype Recorder
টি ডাউনলোড এবং ইন্সটল করে নিতে হবে। এবং স্কাইপি তে লগ ইন করে নিতে হবে।
২) এবার আপনি যার কল রেকর্ড করতে চান তাকে কল দিন এবং কল দিলেই স্বয়ংক্রিয় মুড যদি চালু থাকে তবে সাথে সাথে স্কাইপি ভিডিও কল বা অডিও কল রেকর্ড হতে থাকবে। আপনার কথা বলা শেষ হলেই সফটওয়্যার নিজে থাকেই রেকর্ড হয়া ফাইলের একটি নাম নির্ধারণ করে আপনার সিস্টেমে সেভ করে ফেলবে।

৪) Pamela

এটি একটি বাণিজ্যিক সফটওয়্যার, তবে এর ফ্রি ভার্সনও আছে। ফ্রি Pamela ভার্সনে আপনি খুব কম সুযোগ সুবিধা পাবেন। সম্পূর্ণ সুযোগ সুবিধা পেতে হলে আপনাকে Pamela এর ২১ ডলারে বেসিক, ৩৬ ডলারে প্রফেশনাল এবং ৫৭ ডলারে বিজনেস ভার্সনের যেকোনো একটি কিনে নিতে হবে। দাম অনুপাতে সুযোগ সুবিধা কম বেশি।

pamela-skype-video-recording-4899817_Fotor

যা যা করতে হবে
১) আপনাকে প্রথমে Pamela এর ওয়েব সাইট
থেকে আপনার পছন্দের ভার্সন ডাউনলোড করে নিতে হবে।
২) এবার স্কাইপি তে লগ ইন করুন এবং কাউকে ভিডিও কল করুন, কল করতেই আপনি স্ক্রিনে দেখতে পাবেন রেকর্ড করার আলাদা একটি অপশন। সেখানে ক্লিক করার সাথে সাথে আপনার সাথে চলতে থাকা ভিডিও কলটি রেকর্ড হতে থাকবে।

৫) VodBurner

এটি হচ্ছে একটি অসাধারণ স্কাইপি ভিডিও কল রেকর্ডিং সফটওয়্যার। এর মাধ্যমে উভয় দিক থেকেই ভিডিও কল রেকর্ড করা যায়। এবং রেকর্ড করা ফাই আপনি চাইলে MOV, MP4 এবং M4A ইত্যাদি ফর্মেটে সেভ করে রাখতে পারেন।

VodBurner_Fotor

যা যা করতে হবে

প্রথমে VodBurner ডাউনলোড করে নিয়ে ইন্সটল করে ফেলুন, এবার এতে লগ ইন করুন আপনার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে। প্রথমবার লগ ইন করলে এটি নিজে থেকেই একবার রি-স্টার্ট নেবে। এবার আপনি কাউকে কল দিন এবং স্ক্রিনের উপরেই দেখতে পাবেন একটি লাল রেকর্ড লেখা বৃত্ত। সেখানে ক্লিক করুন সাথে সাথে আপনার ভিডিও কলে থাকা সকল ভিডিও আলাপ এবং চিত্র রেকর্ড হতে থাকবে।

আমাদের কাছে থাকা তথ্যের ভিত্তিতে এগুলোই হচ্ছে স্কাইপি এর ভিডিও/ অডিও কল রেকর্ডিংএর সবচেয়ে ভালো সফটওয়্যার। তবে আপনি কোনরূপ সংকোচ ছাড়াই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন যদি আপনার জানা আরো ভালো কোন সফটওয়্যার থেকে থাকে তার বিষয়ে।

সূত্রঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...