তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২৪ (১৫-৯-১২)

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২৪ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

আইফোন ৫ এর যাত্রা শুরু

অপেক্ষার পালা শেষ করে উন্মোচিত হল বিশ্বের বহুল আলোচিত আইফোন ৫। সান-ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত অ্যাপলের পণ্য উন্মোচন অনুষ্ঠানে নতুন আইফোনের ঘোষণা দেন ফিল শিলার। তিনি আইফোন ফাইভকে বিশ্বের সবচেয়ে পাতলা আইফোন হিসেবে অভিহিত করে বলেন, মাত্র ১১২ গ্রাম ওজনের এই ফোনটি ৪এস অপেক্ষা ২০ শতাংশ হালকা, ৭.৬ মিমি স্থূল। রয়েছে ১১৩৬ী৬৪০ রেজ্যুলিউশনের ৪” ৩২৬ পিপিআই রেটিনা ডিসপ্লে। পৃথিবীর প্রায় সব দেশের ফোর জি প্রযুক্তি সমর্থন করবে এই ফোনটি।

আইফোন ৫ এর ডিজাইন নির্মাণে প্রেরণা হিসেবে ব্যবহার করা হয়েছে মানুষের হাত। কালার স্যাচুরেশন ৪৪ শতাংশ উন্নতি, এসআরজিবি রেন্ডারিং, সুপার ফাস্ট ওয়্যারলেস, রয়েছে এইচএসপিএ+২১ মেগাবিট পার সেকেন্ড, ডিসি-এইচএসডিপিএ ৪২ মেগাবিট, এলটিই, এজ। ভয়েস এবং ডাটার জন্য সিঙ্গল চিপ ব্যবহার করা হয়েছে। এবার যে এলটিই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তা মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, এশিয়া, ইউরোপ-এর ফোর জি প্রযুক্তি সমর্থন করবে। ফোনটিতে রয়েছে ৮০২.১১ এবিজিএন, ডুয়েল চ্যানেল। সর্বোচ্চ গতি ১৫০ মেগাবিট পারসেকেন্ড। প্রসেসর হিসেবে রয়েছে নতুন এ৬ প্রসেসর, গত প্রজন্মের প্রসেসর অপেক্ষা ২ী দ্রুত, গ্রাফিক্স পারফরমেন্স ২ী দ্রুত। প্রসেসরটি পূর্ব প্রজন্মের প্রসেসরগুলোর চেয়ে ২২ শতাংশ ছোট হবার কারণে আইফোন ৫-কে এতোটা পাতলা করতে সক্ষম হয়েছে। এলটিইসহই আট ঘণ্টা কথা বলা সম্ভব হবে এই ফোন দিয়ে। ফোনটির ক্যামেরা ব্যাকলিট ৮ মেগাপিক্সেল সেন্সরের সাথে রয়েছে ৫ এলিমেন্ট লেন্স এবং এফ ২.৪ অ্যাপারচার।

তবে ক্যামেরাটি নোকিয়া লুমিয়া ৯২০ কে হারাতে পারবে কিনা সে ব্যাপারে সন্দেহ ইতোমধ্যে প্রকাশ করেছে এনগ্যাজেট। ছবি আগের থেকে ৪০ ভাগ দ্রুত তোলা সম্ভব হবে, আর এর জন্য রয়েছে নতুন এ৬ ইমেজ প্রসেসর। ক্যামেরাটিতে প্যানারমিক মুড থাকায় অনেকগুলো ছবিকে জোড়া দিয়ে ২৮ মেগাপিক্সেলের ছবি তৈরি করা সম্ভব হবে। পেছনের ক্যামেরাটি ব্যবহার করে ১০৮০পি ভিডিও এবং সামনের ক্যামেরাটি ব্যবহার করে ৭২০ পি তোলা সম্ভব। এতদিন গুজব শোনা গেলেও এলো নতুন কানেক্টর নাম লাইটনিং এবং পূর্বের কানেক্টর অপেক্ষা ৮০ ভাগ ছোট। গ্লাস এবং অ্যালুমিনিয়ামের সমন্বয়ে তৈরি আইফোন ৫ সাদা এবং কালো এই দু রঙে পাওয়া যাবে। এদিকে অ্যাপলের পণ্য উন্মোচন অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক প্রথমেই স্টোর ওপেনিং সম্পর্কে বলেন, বিশ্বের ১২টি দেশে ৩৮০ টি স্টোর রয়েছে অ্যাপলের। সুইডেনে প্রথমবারের মতো অ্যাপল স্টোর খুলতে যাচ্ছে খুব শিগগিরই। যেখানে ৮৩ মিলিয়ন গ্রাহক গত বছর কেনাকাটা করেছে। এরপর তিনি ম্যাক সম্পর্কে বলেন, ম্যাক ওএসকে সেরা ভোক্তা শ্রেণীর অপারেটিং সিস্টেম। বর্তমানে পিসি বাজারের ২৭ শতাংশ স্থান দখল করতে সক্ষম হয়েছে এই ওএসটি। এর পর তিন আইপ্যাড সম্পর্কে কথা বলেন। জানিয়েছেন বাজারের ৬৮ শতাংশ শেয়ার এখন আইপ্যাডের, ৯১ ভাগ ওয়েব ট্রাফিক সৃষ্টি হয় আইপ্যাড থেকে।

বর্তমানে ৭ লাখ অ্যাপ রয়েছে অ্যাপ স্টোরে, যার মধ্যে ২.৫ লাখ আইপ্যাডের জন্য। ৯০ ভাগ অ্যাপ প্রতি মাসে একবার ডাউনলোড হয় এবং ব্যবহারকারীরা ১০০টিরও বেশি অ্যাপ ব্যবহার করে। অ্যাপল এখন পর্যন্ত ৪০০ মিলিয়ন আইওএস ডিভাইস বিক্রয় করেছে বলে তিনি জানান। উল্লেখ্য, অ্যাপল আইফোন ৫ বের করেই চমক শেষ করেনি বরং আইফোন এবং আইওএস এর পর অ্যাপল ঘোষণা দিয়েছে পঞ্চম প্রজন্মের নতুন আইপডের।

আন্দোলনকারীর তথ্য না দিলে জরিমানা!

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক আদালত অকুপাই ওয়াল স্ট্রিট আন্দোলনের হোতা ম্যালকম হ্যারিসের টুইটবিষয়ক তথ্য আদালতকে না দেয়া হলে টুইটারকে জরিমানা দিতে হবে বলে সতর্ক করে দিয়েছেন। এর আগে গত ৩০ জুন এক রুলিংয়ে আদালত টুইটারকে এ বিষয়ক তথ্য দেয়ার জন্য ৭৩ দিন সময় দিয়েছিলেন। আগামী শুক্রবার এ সময় শেষ হবে।

জরিমানা ধার্য করার ক্ষেত্রে আদালত গত দু প্রান্তিকে টুইটারের আয় খতিয়ে দেখবেন এবং এ অনুযায়ী একটি জরিমানা ধার্য করবেন বলে জানান। গত বছরের অক্টোবরে একটি মিছিল থেকে ম্যালকম হ্যারিসকে পুলিশ আটক করে। ম্যালকম হ্যারিসের বক্তব্য অনুযায়ী পুলিশ অন্যায়ভাবে শান্তিপূর্ণ মিছিলে বাঁধা দিয়ে শত শত বিক্ষোভকারীকে আটক করে। ম্যানহাটানের ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিস এ বক্তব্যের বিপক্ষে অবস্থান নেয়ার জন্য তথ্য অনুসন্ধান করছে। আটককৃতদের পক্ষের আইনজীবীরাও হ্যারিসের বক্তব্যের স্বপক্ষে যুক্তি উপস্থাপন করেছেন। আইনজীবীদের বক্তব্য অনুযায়ী, হ্যারিস হয়তো রাজপথ দখলের বিষয়ে পুলিশের নিষেধের ব্যাপারে জানতেন। অন্তত তার টুইটগুলো তাই প্রমাণ করে। টুইটগুলো এখন অবশ্য অনলাইনে পাওয়া যাবে না। ম্যানহাটান ক্রিমিনাল কোর্টের বিচারক ম্যাথিউ সিয়াররিনো সান ফ্রান্সিসকোভিত্তিক টুইটারের আইনজীবীকে বলেন, অকুপাই ওয়াল স্ট্রিট আন্দোলন চলাকালীন ম্যালকম হ্যারিসের টুইটগুলো সাক্ষ্যপ্রমাণ হিসেবে ম্যানহাটানের আইনজীবীদের আগামী শুক্রবারের মধ্যে এ বিষয়ক তথ্য জমা দিতে হবে।

সহজে খুলুন লক করা ড্রাইভ

অনেক প্রয়োজনেই আমরা ড্রাইভ লক করে রাখি। কিন্তু যদি লক করা ড্রাইভের পাসওয়ার্ড ভুলে যান বা ড্রাই খুলতে না পারেন তবে দুচিন্তার কারণ নেই। যে ড্রাইভটি আপনি খুলতে পারছেন না, সে ড্রাইভের Proparties অপশনে যেতে হবে। সেখান থেকে Security ট্যাবে গিয়ে Advance অপশনে যান। Advance-এ যাবার পর একটি উইন্ডো আসবে। সেখান থেকে Security ট্যাবে যান। সেখান থেকে নির্দিষ্ট করে দেয়া Administrator-এ ক্লিক করুন। এবার Replace Owners on Subcontainers of object-এ ক্লিক করুন। তারপর অঢ়ঢ়ষু অপশনে ক্লিক করে বেরিয়ে আসুন। এরপর যে উইন্ডো আসবে এবং তারপর যে উইন্ডো আসবে সবখানে Apply দিয়ে বের হয়ে আসলেই দেখবেন লক খুলে গেছে।

ভারতে প্রি-পেইড গ্রাহকদের আইএসডি সুবিধা বন্ধ

ভারতে প্রি-পেইড গ্রাহকদের আন্তর্জাতিক কল সুবিহুধা বন্ধ ঘোষণা করা হয়েছে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা ট্রাই জানিয়েছে গ্রাহক যদি সেবাটি চালু রাখার স্পষ্ট অনুমতি প্রদান করে তাহলেই শুধুমাত্র বহাল রাখা যাবে, নইলে নয়।
দেশটির টেলিফোন গ্রাহকরা নিয়ন্ত্রক সংস্থার কাছে অভিযোগ করেছে যে তারা আন্তর্জাতিক টেলিফোন নাম্বার থেকে মিস কল পাচ্ছে এবং কল ব্যাক করলে তা প্রিমিয়াম নাম্বার হিসেবে অতিরিক্ত অর্থ কাটা যায়। ট্রাই জানায়, আন্তর্জাতিক কলের পাশাপাশি আন্তর্জাতিক এসএমএস সম্পর্কেও গ্রাহকেরা অভিযোগ করেছে। এ ধরণের বার্তায় গ্রাহকরা লটারি অথবা পুরস্কার জিতেছে বলে গ্রাহককে পুরষ্কার এবং লটারির টাকা নেয়ার জন্য একটা বিশেষ নাম্বারে ফোন করার জন্য উদ্বুদ্ধ করছে। প্রি-পেইড গ্রাহকদের আন্তর্জাতিক কল সুবিধা বন্ধ করার পাশাপাশি টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোকে আগামী ১০ দিনের মধ্যে এসএমএস-এর মাধ্যমে নিজ নিজ গ্রাহকদেরকে অচেনা আন্তর্জাতিক নাম্বার থেকে মিস কল অথবা লটারি বা পুরস্কার বার্তার জবাব না দিতে পরামর্শ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ ধরণের বার্তা প্রতি ছমাস পরপর গ্রাহকদের কাছে দেয়ার এবং আন্তর্জাতিক কল সুবিধা চালু ও বন্ধ করার ব্যবস্থাটি আরও স্বচ্ছ করার নির্দেশ দিয়েছে ট্রাই।

ইন্টারনেট যখন প্রেক্ষাগৃহ!

অবাক হওয়ার কিছুই নেই। আগামীতে মানুষ প্রেক্ষাগৃহ হিসেবে ইন্টারনেটকেই বেছে নেবে। তারই ধারাবাহিকতায় গত ১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা স্টিভেন স্পিলবার্গের নতুন ছবি লিংকনের প্রথম অফিসিয়াল ট্রেইলার সিনেমা হল বা টিভি চ্যানেলের বদলে গুগলের সামাজিক যোগাযোগমূলক সাইট গুগল প্লাসে মুক্তি পেতে যাচ্ছে। এদিকে হলিউডের বড় বড় তারকার ছবি দেখতে সবাই সিনেমা হলে যান। কিন্তু মাঝারি মানের ছবিগুলোকেও তো ব্যবসা করতে হবে। তাই ইন্টারনেটকে তারা প্রেক্ষাগৃহের ভবিষ্যৎ হিসেবে ধরছে। গত ৮ সেপ্টেম্বর শেষ হওয়া ভেনিস উৎসবে এমনটাই বলা হচ্ছে।

ব্লক বাস্টার ছবিগুলোর মূল ব্যবসা কিন্তু প্রেক্ষাগৃহের টিকিট। তবে হলিউডের বাইরেও অনেক ছবি আছে যেগুলো ভালো মানের, তবে অত বেশি বাজেটের নয়। সেগুলোর ক্ষেত্রে ভবিষ্যতে ইন্টারনেট হয়ে উঠবে একটি বড় সম্ভাবনা। ভেনিসে আগত চলচ্চিত্র বিশেষজ্ঞরা তেমনটিই বলছেন। বিশ্বের সবচেয়ে পুরনো চলচ্চিত্র উৎসব হিসেবে পরিচিত ইতালির ভেনিস নগরীর এই উৎসব। যদিও অস্কার কিংবা কানের মতো তেমন প্রচার পায় না এই উৎসব। তা সত্ত্বেও এই উৎসবে আসেন অনেক চলচ্চিত্র পরিচালক ও বিশেষজ্ঞ। তারাই এখন বলছেন, অনেক ছবি প্রেক্ষাগৃহে না ছেড়ে ইন্টারনেটে ছাড়লেই তো হয়। কারণ দিন দিন ইন্টারনেটে মানুষ বেশি করে মুভি দেখছে। আর সেগুলোর অধিকাংশই পাইরেটেড। এই ক্ষেত্রে তাদের জন্য নতুন একটি প্রস্তাব নিয়ে এসেছে আই অন ফিল্মস। ফরাসি এই নেটওয়ার্ক আগামী মাস থেকে ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ডেইলি মোশনর সঙ্গে মিলে কোন মুভির প্রিভিউ বিনামূল্যে ইন্টারনেটে ছাড়বে।

এরপর অল্প পয়সার বিনিময়ে সেই ছবি ইন্টারনেটে আবার দেখা যাবে। আই অন ফিল্মসের কর্মকর্তা নাওয়িদ সারেম বলেন, ইন্টারনেটেই ছবির দর্শকদের একটি প্লাটফর্ম তৈরি করা যায় এবং তাদের আরও বেশি করে আকৃষ্ট করা সম্ভব। ইতিমধ্যে তারা পরীক্ষামূলকভাবে ফেয়ার অব ফলিং নামে একটি ছবির প্রিভিউ ইন্টারনেটে বিনামূল্যে ছাড়েন। দেখা গেছে এক রাতেই সেটা ৫,৭০০ জন দেখেছে যাদের মধ্যে শতকরা ৭০ ভাগের বয়স ১৫ থেকে ৩৫ বছর। এ পরিসংখ্যান মাঝারি বাজেটের চলচ্চিত্র নির্মাতাদের জন্য নতুন আশা। এর মধ্যে আজ স্টিভেন স্পিলবার্গের নতুন ছবি লিংকনের প্রথম অফিসিয়াল ট্রেইলার গুগল প্লাসের হ্যাংআউট নামের সুবিধাটি কাজে লাগিয়ে ইন্টারনেটে মুক্তি পেয়েছে। এছাড়াও ট্রেইলার দেখানো শেষে সরাসরি কথোপকথনে অংশ নেবেন স্টিভেন স্পিলবার্গ এবং জোসেফ গর্ডন। তারা ভক্তদের বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন বলে জানা গেছে।
হ্যাংআউটে যোগ দেয়ার জন্য আগ্রহীরা
htps://plus.google.com/u/0/events/clvdadadf2erqubh78k729joqck/106886664866983861036 এখান থেকে আরএসভিপি দিতে পারবেন।
তবে যারা স্পিলবার্গের সঙ্গে কথোপকথনে অংশ নিতে চান, তাদের ইউটিউবে আগে তাদের ছবি সংক্রান্ত প্রশ্ন ও কেন তারা এটি নিয়ে আগ্রহী তা রেকর্ড করে #খরহপড়ষহঐধহমড়ঁঃ হ্যাশট্যাগ দিয়ে আপলোড করতে হবে।

দরকারি তথ্যের ওয়েবসাইট

দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য নিয়ে চালু হয়েছে ওয়েবসাইট www.allinfo24.com। এই সাইটে বিভিন্ন স্থানের উল্লেখযোগ্য স্থাপনা, হোটেল, রেস্ট্র-রেন্ট, ব্যাংক-বীমা, লাইব্রেরি, নিকটবর্তী এটিএম বুথের অবস্থানসহ বিভিন্ন তথ্য পাওয়া যাবে। আছে টিউশনি, ক্রয়-বিক্রয়ের তথ্যও। এছাড়া তথ্যপ্রযুক্তিবিষয়ক সংবাদ, সফটওয়্যার, টিপস, ওয়েবসাইট তৈরির খুঁটিনাটি তথ্য, শিক্ষা, ক্যারিয়ারসহ নানা তথ্য পাওয়া যাবে। ঠিকানা: htp://www.allinfo24.com

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...