The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ওজন কমাতে কয়েকটি কার্যকরি পানীয়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অনেকেই ওজন বাড়ানোর চেষ্টা করেও বাড়াতে পারেন না। আবার যাদের ওজন বেশি তারা কিন্তু চেষ্টা করেও ওজন কমাতে পারেন না। তবে ওজন কমানোর জন্য রয়েছে কয়ে কার্যকরি পানীয়- যেগুলো পান করলে আপনার ওজন কমে আসবে।


Orange (2)

ওজন মানুষের শুধু সৌসন্দর্যই বৃদ্ধি করে না, সেই সঙ্গে শারীরিক অনেক কিছুই নির্ভর করে ওজনের ওপর। আর তাই ওজন নিয়মতান্তিকভাবে রাখা একান্ত প্রয়োজন। ওজন কমাতে আপনার জন্য রয়েছে কয়েকটি পানীয়। ওজন কম রাখার বিষয়ে জানার জন্যই আজকের এই প্রতিবেদন। তাহলে আসুন জেনে নেয়া যাক ওজন কমাতে কি কি পানীয় খাবেন।

কমলা বা লেবু

ফলের রসে রয়েছে অতিরিক্ত ওজন কমানোর বেশকিছু উপাদান৷ তাই আপনি তাজা ফল বা ফল ও সবজি দুটি একসঙ্গে মিশিয়ে জুস তৈরি করে নিতে পারেন খাওয়ার জন্য। তবে এক্ষেত্রে টক জাতীয় ফলের রস বেশি কার্যকরি ভূমিকা রাখতে পারে। কমলা অথবা লেবু জাতীয় ফলের রস শরীরের ভিতরের সব বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে থাকে। সেই সাথে এটি ওজন কমাতেও সহায়তা করে। প্রতি সপ্তাহে এমন ফলের রস প্রায় ১০ আউন্স পরিমাণ খেলে শরীরে মেদ এবং গ্যাস সৃষ্টির সমস্যা তাকে না। তবে এগুলো পান করতে হবে চিনি ছাড়া।

ginger tea

গ্রিন টি ও কালো কফি

গ্রিন টি ও কালো কফি বিপাক ক্রিয়া জোরদার করে এবং ওজন কমায় বলে গবেষকদের দ্বারা প্রমাণিত হয়েছে। গ্রিন টি মেটাবলিজম বাড়ায় এবং বাড়তি ক্যালোরি পোড়াতে সহায়তা করে। গ্রিন টিয়ের সঙ্গে আবার মধু মিশিয়েও খাওয়া ভালো। সকালে-বিকেলে ১ কাপ কালো কফি ওজন হ্রাসে অত্যন্ত সহায়ক ভূমিকা । তবে এতে দুধ ও চিনি না দেওয়াই ভাল।

drink-water

পানি

পানিে একটি স্বাভাবিক জিনিস হলেও এটি শরীরের ওজন কমাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যদি আপনার শুধু পানি খেতে ভাল না লাগে তবে তার সঙ্গে লেবুর রস মিশিয়েও খেতে পারেন। ওজন কমানোর সবচেয়ে কার্যকরি পানীয় হচ্ছে পানি। প্রতিদিন অন্তত ৬ থেকে ৮ গ্লাস পানি আপনার ওজন কমাতে কার্যকর ভূমিকা রাখতে পারে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...