The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নাসার নভোচারীরা মহাশূন্যে এবার সবজি চাষ শুরু করেছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা মহাকাশে ছোট খামার পাঠিয়েছে। এতে নভোচারীরা নিজেদের জন্য চাষ করবে লেটুস সহ নানান ধরণের সবজি। এই ছোট খামারটি কক্ষপথে স্থাপন করা হবে।


nasa-space-lettuce_Fotor

যারা মহাশূন্যে বিভিন্ন গবেষণার কাজে যায় তাদেরকে নভোচারী বলে। এরা একেকবার গেলে অনেক দিনের জন্যই যায়। খাওয়ার জন্য তাদেরকে দেওয়া হয় প্যাকেটজাত করা খাদ্য। তাদের তাজা সবজির চাহিদার কথা চিন্তা করে নাসা এই ধরণের প্রজেক্ট শুরু করে।

তারা এই প্রজেক্টের নাম দেয় Veggie। মূলত কক্ষপথে সবজি কেমন উৎপাদন হবে তা নিয়ে পরীক্ষা এটি। এই লক্ষ্যে কেনেডি স্পেস সেন্টারের স্পেস লাইফ সাইন্স গবেষণাগারে একটি চেম্বার স্থাপন করা হয়। এতে লেটুস এবং গাজর উৎপাদন ভাল হয়। ঠিকঠাক মত চললে ভবিষ্যতে অন্যান্য সবজিও চাষ করা হবে বলে জানিয়েছে তারা।

frame_0010

যেহেতু মহাকাশ নানান ধরণের মহাকাশযান এবং আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ভর্তি, তাই এটিকে অন্য যানের সাথে আটকে থাকার মত করে তৈরি করা হয়েছে। এটি এখন পর্যন্ত সবচেয়ে বড় গাছের চেম্বার।

চেম্বারটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে গাছের বৃদ্ধির সকল উপাদান নির্দিষ্ট সময়ে সরবরাহ করা যায়। এছাড়া অতিরিক্ত সকল উপাদান নিঃসরণের ব্যবস্থাও রাখা হয়েছে। তাছাড়া সঠিক তাপমাত্রা নিয়ন্ত্রণের ব্যপারটি খুবই সূক্ষ ভাবে সন্নিবেশ ঘটানো হয়েছে।

veggie-e1284629815438

এই প্রজেক্ট সম্পর্কে বিস্তারিত পড়ুন এখানে

ব্যক্তিগত মহাকাশ যাত্রা কোম্পানি স্পেস-এক্স এর ড্রাগন কার্গো মিশনে যাওয়ার সময় তারা এই ছোট খামারের চেম্বারটি নিয়ে গেছে। এটি কক্ষপথে স্থাপন করা হবে। এখন দেখার বিষয়, সেখানে সবজিগুলোর উৎপাদন কেমন হয়। যদি এই প্রজেক্ট সফল হয় তবে নভোচারীরা তাজা সবজি খাওয়ার প্রবল ইচ্ছা পূরণ করতে পারবে।

নাসার Veggie প্রজেক্টের ভিডিও দেখুন…

সূত্রঃ Yahoo

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...