The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীনের সস্তা স্মার্টফোনগুলোতে হ্যাকিং স্পাইওয়্যার রয়েছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জার্মানির একটি সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান চীনের তৈরি কিছু সস্তা স্মার্টফোনে স্পাইওয়্যার খুঁজে পেয়েছে যা ফোনগুলোতে প্রিলোডেড অবস্থায় ছিল। এই ধরনের স্পাইওয়্যার হ্যাকারদের কাছে ব্যবহারকারীদের ব্যক্তিগত বিভিন্ন তথ্য পাঠাতে সক্ষম।


g data

জি ডাটা নামের এই জার্মান নিরাপত্তা প্রতিষ্ঠানটি সফটওয়্যার এবং বিভিন্ন ডিভাইসের নিরাপত্তা দিয়ে থাকে। তারা বিভিন্ন গ্রাহকের কাছ থেকে এই সকল বিষয়ে অভিযোগ পায়। তাই তারা পরীক্ষার জন্য স্টার এন৯৫০০ মডেলের একটি স্মার্টফোন সংগ্রহ করে। ফোনটিতে তারা পরীক্ষা নিরীক্ষা চালিয়ে এতে গুপ্তচর প্রোগ্রামের সন্ধান পায়। জি ডাটা থেকে আরো জানা যায় যে, তারা এক সপ্তাহ চেষ্টা করেও ফোনটির নির্মাতা প্রতিষ্ঠান সম্পর্কে জানতে পারেনি। খোঁজ নিয়ে জানা যায় যে, এই সকল স্মার্টফোন বিভিন্ন অনলাইন রিটেইল স্টোরে বেশ কম দামে এই ধরনের ফোনগুলো বিক্রি করা করা হয়। এই ধরনের অনলাইন রিটেইল স্টোরগুলোতে খোঁজ নিয়েও এই ফোনগুলোর নির্মাণ প্রতিষ্ঠান সম্পর্কে জানা যায় না।

জি ডাটা বলেন, ফোনে থাকা এই স্পাইওয়্যার সফটওয়্যারগুলো প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন তথ্য চুরি, ভুয়া কল করা, ক্যামেরা চালু করা এবং মাইক্রোফোন চালু করতে পারে। চুরি করা এই সকল তথ্য পাঠিয়ে দেওয়া হয় এর সাথে সংযুক্ত সার্ভারে। এই সকল তথ্য ধারণ করার সার্ভারগুলোও চীনে অবস্থিত।

তথ্যসূত্রঃ এবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...