The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

[টিউটোরিয়াল] কিভাবে উইন্ডোজ ৮ এবং ৮.১ এর লক স্ক্রিন পুরোপুরি বন্ধ করে দিবেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যারা উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ ৮.১ ব্যবহার করে থাকেন তারা জানেন লক স্ক্রিন ফিচারটি সম্পর্কে। এটি দেখতে সুন্দর হলেও কিন্তু ব্যবহারকারীদের অনেকেই এটিকে অপছন্দ করেন কেননা এটি উইন্ডোজ বুট নিতে কালক্ষেপণ করিয়ে থাকে। আবার ব্যবহারকারী চাইলেই এটিকে বন্ধ রাখতে পারবেন না। তাই আজ আমরা দি ঢাকা টাইমসের পাঠকদের জন্য তুলে ধরবো কিভাবে এই লক স্ক্রিন বন্ধ করতে হয়।


windows-8-lock-screen-640x353

উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ ৮.১ এর লক স্ক্রিন বন্ধ করার জন্য আপনি দুটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। আজকের আলোচিত এই দুটি পদ্ধতির যেকোনো একটি পদ্ধতির মাধ্যমে আপনি উইন্ডোজের এই ডিফল্ট ফিচারটি পুরোপুরি বন্ধ করে দিতে পারবেন।

পদ্ধতি ১ঃ Group Policy Editor পদ্ধতি

পদ্ধতি ২ঃ Registry Editor পদ্ধতি

চলুন জেনে নেওয়া যাক Group Policy Editor পদ্ধতি সম্পর্কেঃ

১. কীবোর্ডের windows+R প্রেস করে রান ডায়ালগ বক্সটি চালু করুন।

২. তারপর সেখানে লিখুন gpedit.msc এবং এন্টার করুন। এটি আপনার কম্পিউটারের Group Policy Editor কে চালু করবে।

৩. এবার আপনাকে যা করতে হবে তা হলো প্রথমে Computer Configuration তারপর Administrative Templates এরপর Control Panel সেখান থেকে প্রবেশ করুন Personalization

windows-8-disable-lock-screen-group-policy

৪. এবার এই প্যানেলের ডানপাশে লক্ষ্য করুন দেখতে পাবেন Do not display the lock screen এরপাশে লেখা রয়েছে Not measured এটিকে ডাবল ক্লিক করে Enabled করে দিন। ব্যস এবার আর লক স্ক্রিন প্রদর্শিত হবে না।

Group Policy Editor পদ্ধতি কিছু কিছু ল্যাপটপের ক্ষেত্রে প্রযোজ্য হয়ে থাকে। কিন্তু অনেক ডেস্কটপেই এটি Error হিসেবে পরিলক্ষিত হয়। তাই এইক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন Registry Editor পদ্ধতি।

চলুন জেনে নেওয়া যাক Registry Editor পদ্ধতি সম্পর্কেঃ

১. কীবোর্ডের windows+R প্রেস করে রান ডায়ালগ বক্সটি চালু করুন।

Screenshot_3

২. তারপর সেখানে লিখুন regedit এবং এন্টার করুন। এটি আপনার কম্পিউটারের Registry Editor কে চালু করবে।

Screenshot_1

৩. এবার সেখানে দেখুন HKEY_LOCAL_MACHINE এমন একটি ফোল্ডার রয়েছে। সেখান থেকে SOFTWARE তারপর Policies তারপর Microsoft এরপর Windows এবং সর্বশেষ Personalization ফোল্ডারে প্রবেশ করুন। অনেক ক্ষেত্রেই Personalization ফোল্ডার নাও থাকতে পারে সেক্ষেত্রে আপনি উপরের Edit বাটন থেকে New Key তৈরি করে তার নাম দিন Personalization।

Screenshot_4

৪. এবার এর ডানপাশের প্যানেলে উপরের Edit বাটন থেকে DWORD NoLockScreen তৈরি করে এর ভ্যালু দিন 1। একটি বিষয় মাথায় রাখুন আপনি ভ্যালু 1 দিলেন এর মানে হলো লক স্ক্রীন বন্ধ আবার 0 করে দিলে লক স্ক্রিন চালু হবে।

Screenshot_2

৫. এবার কম্পিউটারটি রিস্টার্ট দিন, দেখবেন আর লকস্ক্রীন দেখাচ্ছে না। আর আপনার কম্পিউটারের বুট নিতেও সময় লাগছে কম। আপনি যদি উইন্ডোজ লকস্ক্রীনটি আবার ফিরিয়ে আনতে চান তবে ৪নং ধাপ অনুসরণ করুন। দেখবেন আবার পুনরায় লকস্ক্রীন ফিরে আসবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...