The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বারান্দায় কাপড় মেললে মোটা অংকের জরিমানা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বারান্দায় কাপড় মেললে মোটা অংকের জরিমানা। না এমন খবরে ভয়ের কিছু নেই, কারণ ঘটনাটি আমাদের দেশের নয়, শারজার।

clothes, balcony & fine

সম্প্রতি শারজাহ প্রশাসন এমন একটি বিজ্ঞপ্তি কড়া ভাষায় প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিটি ছিল এমন, ‘আপনার বারান্দা লন্ড্রি নয়। মনে রাখবেন কাপড় শুকোনো নয়, বাড়ির শোভা বাড়ানোই বারা্ন্দার কাজ। এখন থেকে বারান্দা অপব্যবহার করলে মোটা জরিমানা ধার্য করা হবে।’

মরুভূমির রুক্ষতার মাঝেও মাথা তুলে দাড়াচ্ছে সব চকচকে অত্যাধুনিক ভবন। এসব ভবন শহরের শোভা বর্ধন করছে। মধ্যপ্রাচ্যের গৌরব এই শহরে কর্মসূত্রে বা অন্যসূত্রে আনাগোনা বিশ্বের নানা দেশের মানুষের। আবার অনেকেেই এই শহরে বেশ কয়েক দিন ঘাঁটিও গাড়েন। বিশেষ করে ক্রিকেট খেলার সুবাদে এই শারজাহ বিশ্বের মানুষের কাছে বেশ নামকরা শহর।

নামকরা এই শহরটির সৌন্দর্য্য নিয়ে এতদিনে টনক নড়েছে আমিরশাহী প্রশাসনের। শহরের শোভা ফিরিয়ে আনতে নেওয়া হচ্ছে নানা উদ্যোগ। আর তাই শুরু হয়েছে কড়া নজরদারি। এসব কর্মকাণ্ডের অংশ হিসেবে বারান্দা ব্যবহারের উপর এসেছে নিষেধাজ্ঞা।

পুর কর্তৃপক্ষ বলছে, বেশির ভাগ আবাসনেই বারান্দায় ধোয়া কাপড় শুকোনো, বাড়ির আবেন্ত্রিক জিনিসপত্র অথবা জঞ্জাল জমা করার মতো বদঅভ্যাস রপ্ত করেছেন বাসিন্দারা। এই কারণে এথন হতে বারান্দা অপরিষ্কার রাখলে জরিমানা গুণতে হতে পারে ৫০০ দিরহাম। শারজা পুরসভার সংশ্লিষ্ট বিভাগ চালাচ্ছে ব্যাপক প্রচারণা। প্রথম পর্যায়ে নাগরিকদের সচেতন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এরপর যদি কেও এই আইন অমান্য করেন তাহলে তাকে জরিমানা গুণতে হবে- এমনটিই জানিয়েছেন শারজা পুরসভা কর্মকর্তা।

আমাদের দেশের সিটি করপোরেশন কর্তৃপক্ষ আবার কবে এমন আইন করেন বসেন- তা নিয়ে নগরবাসী চিন্তায় পড়ে গেছেন!

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...