জীবনকে সহজ করবে এমন ১০টি অ্যাপ সম্পর্কে জানুন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যতো দিন গড়াচ্ছে ততই বের হচ্ছে নতুন নতুন অ্যাপ। আর এসব অ্যাপ আমাদের জীবনকে আরও সহজতর করে তুলছে। জীবনকে সহজ করবে এমন ১০টি অ্যাপ সম্পর্কে জানুন।

the easy life & 10 App

আপনি সকালবেলা ঘুম হতে ওঠার জন্য অ্যালার্ম অথবা রাতে ঘুমাতে যাওয়ার জন্য স্লিপিং অ্যাপসহ জীবনকে সহজ করার নতুন নতুন অ্যাপ্লিকেশনের প্রয়োজনীয়তা এবং চাহিদা বাড়ছে। আপনার জীবনের এসব বাড়তি চিন্তাগুলো নিয়ে মাথা না ঘামিয়ে দিয়ে দিন প্রযুক্তির হাতে। বর্তমান প্রযুক্তিই আপনাকে সহযোগিতা করবে জীবনকে সহজ করে তুলতে। আসুন- এমন কিছু অ্যাপ্লিকেশনের কথা জেনে নেই, যেগুলো আপনার জীবনকে করে তুলবে সহজ ও গতিশীল।

the easy life & 10 App-2

গুগল নাউ

কোন কিছু খুঁজতে গেলে গুগল সার্চ করতে হয়। সেকারণেই গুগল সার্চকে আরও সহজ করা হয়েছে ‘গুগল নাউ’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে। যে কারণে আপনাকে আলাদা করে কোনো কিছু লিখতে হবে না। স্মার্টফোনটা মুখের কাছে নিয়ে বললেই হবে। তাহলেই আপনার প্রয়োজনীয় সবকিছুই হাজির হবে চোখের পলকে। আইওএস ও অ্যানড্রয়েড দুই ভার্সনেই পাওয়া যাবে এই অ্যাপটি।

পকেট

আমরা সবাই জানি ওয়েবসাইটে ঘুরতে ঘুরতে অনেক কিছুই দেখা যায়। কিন্তু ব্যস্ততার কারণে মনযোগ দিয়ে তা পড়া হয় না। আবার সেই বিষয়ের কথা পরে বেমালুম ভুলে যাই আমরা। এইসব সমস্যার সমাধান দেবে অ্যাপ্লিকেশন ‘পকেট’। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি ওয়েবসাইট হতে আর্টিকেল, ভিডিও, ফটো, রেসিপিসহ বিভিন্ন বিষয়গুলো আলাদা করে নির্বাচিত করে রাখতে পারবেন। যেগুলো আপনি ইচ্ছে করলে পরে মোবাইল বা ল্যাপটপ হতে পড়ে নিতে পারবেন। আর একবার নির্বাচিত করে রাখলে অফলাইন থাকা অবস্থাতেও আপনি পড়তে পারবেন।

সিটিম্যাপার

যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বড় বড় শহরে হারিয়ে যেতে পারেন যদি স্মার্টফোনে থাকে সিটিম্যাপার অ্যাপ্লিকেশনটি। বিভিন্ন পাবলিক ট্রান্সপোর্টের রুট পাওয়া যাবে এই অ্যাপ্লিকেশনে। সেইসঙ্গে ক্যাব বুকিংয়ের জন্য উবের ও হাইলোর মতো অ্যাপ্লিকেশনের সঙ্গে সংযুক্ত থাকবে সিটিম্যাপার। আর তাই আপনি যেকোনো জায়গায় স্বাচ্ছন্দ্যে ঘুরে আসতে পারেন। সঙ্গে তো ম্যাপ থাকছেই আপনার স্মার্টফোনে।

সানরাইজ

ক্যালেন্ডারের অ্যাপ্লিকেশন বাজারে রয়েছে ভুরি ভুরি। সূর্যোদয় হতে সূর্যাস্ত আপনার সব কাজ গুছিয়ে রাখবে এই অ্যাপ্লিকেশন। আপনার গুগল, মাইক্রোসফট এক্সচেঞ্জ ও আইক্লাউডের অ্যাকাউন্টগুলোর সাথে যুক্ত থাকবে এই অ্যাপটি। আপনার যেকোনো অ্যাপয়েনমেন্টগুলো সাজিয়ে রাখবে এই অ্যাপ। শুধু তাই নয়, সময়মতো এটি আপনাকে মনে করিয়ে দেবে। অ্যাপটিতে আরও থাকবে গুগল ম্যাপ এমনকি আবহাওয়ার খবরও। কখন, কোথায়, কিভাবে যেতে হবে বা আবহাওয়া অনুযায়ী কী সঙ্গে নিতে হবে সেটা আপনাকে সাজেস্ট করবে এই অ্যাপটি। ফেসবুক ও লিংকডইনের সঙ্গে যুক্ত থাকার কারণে আপনার জন্য প্রয়োজনীয় ব্যক্তি ও স্থানগুলোকেও আলাদা করতে পারবে এই অ্যাপটি।

শাজাম

আপনি যদি গানপাগল হয়ে থাকেন, তাহলে ‘শাজাম’ আপনার জন্য অত্যন্ত উপকারী একটি অ্যাপ্লিকেশন বটে। আইওএস অপারেটিংয়ে চালিত এই অ্যাপ্লিকেশনটিতে পাবেন মিউজিক টপচার্টের সব আপডেট। আবার এখানে গান শোনার জন্য আপনাকে আলাদা করে প্লে লিস্ট সাজানোর কোনো প্রয়োজন পড়বে না। কারণ আপনার গান শোনার ধরন বিশ্লেষণ করে সেই ধরনের গানগুলোকেই প্লে-লিস্টের শুরুর দিকে রাখবে এই অ্যাপ্লিকেশনটি। আর আপনার পছন্দকে মাথায় রেখেই নতুন নতুন গান শোনার পরামর্শ দেবে এই অ্যাপ্লিকেশন ‘শাজাম’। এছাড়া সাউন্ড হাউন্ড নামের আরেকটি অ্যাপ রয়েছে, যা আপনাকে ভুলে যাওয়া গানও খুঁজে দেবে। আবার কোনো গানের সুর মনে পড়ছে কিন্তু কথা মনে পড়ছে না- এমন অবস্থা যদি হয় তাহলেও গুনগুনিয়ে গাইলেই আসল গানটির বিস্তারিত আপনার সামনে হাজির করে দেবে সাউন্ড হাউন্ড।

ফ্লিপবোর্ড

আপনার পেশা যদি হয় খবর নিয়ে, তাহলে আপনার জন্য ফ্লিপবোর্ড জরুরি একটি অ্যাপ্লিকেশন। ওয়েব দুনিয়ার বাছাই করা সবরকম খবর এখানে পাবেন একসঙ্গে। আরও সুবিধা পাবেন যদি আপনি আপনার পছন্দের কোনো বিষয় নির্ধারিত করে দেন। সেক্ষেত্রে সেই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট আপডেট খবরগুলো আপনি পেতে থাকবেন সবসময়।

ভেনমো

টাকা আদান-প্রদানের বিষয়টিকে সহজ করে দিয়েছে অ্যাপ্লিকেশন ‘ভেনমো’। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি খুব সহজে আপনার বন্ধুর অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিতে পারবেন। আবার ধারও নিতে পারবেন।

ওয়েজ

দিনের বেশির ভাগ সময় যদি আপনি গাড়িতে থাকেন, তাহলে আপনার জন্য অত্যন্ত প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন ‘ওয়েজ’। ট্র্যাফিকের সব ডাটা থাকবে এই অ্যাপ্লিকেশনেটিতে। কোথাও জ্যামে পড়লে কোন পথে তাড়াতাড়ি যাওয়া যাবে সেটিও নির্দেশনা দেবে ‘ওয়েজ’। সেই সঙ্গে কাছাকাছি কোনো গ্যাস স্টেশন বা গাড়ি সারাবার গ্যারেজ রয়েছে কিনা তারও তথ্য থাকে এই অ্যাপটিতে।

ফ্ল্যাশ টয়লেট ফাইন্ডার

রাস্তাঘাটে হুটহাট পাবলিক টয়লেট খুঁজে পাওয়াটা সত্যিই দুষ্কর। এই সমস্যার সমাধান দেওয়ার জন্যই এসেছে ‘ফ্ল্যাশ টয়লেট ফাইন্ডার’। বিশ্বজুড়ে এক লাখেরও বেশি পাবলিক টয়লেটের খবর রয়েছে এই অ্যাপ্লিকেশনটিতে। রয়েছে ইউজার রিভিউও। তাহলে আর চিন্তার কি আছে। ব্যবহার করুন এসব অ্যাপ্লিকেশনগুলো।

ইয়েল্প

রেস্টুরেন্ট খুঁজতে আপনাকে সাহায্য করবে ‘ইয়েল্প’ নামের এই অ্যাপ্লিকেশনটি। কী খাবার খেতে চান, সেটি লিখে জানিয়ে দিলেই হলো, কোন কোন রেস্টুরেন্টে এই খাবার পাওয়া যাবে ও তার দরদাম জানিয়ে দেবে এই অ্যাপ্লিকেশনটি। আর রাতের বেলা যদি ঘুরতে বের হন, তাহলে আগেভাগে জেনে নিতে পারবেন এই অ্যাপটির মাধ্যমে যে, রাতে কোন খাবার দোকানগুলো খোলা থাকে।

Advertisements
Loading...