উইন্ডোজ ১০ বিনা মূল্যে পাবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২৯ জুলাই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করবে মাইক্রোসফট। ২৯ জুলাইয়ের মধ্যে যাঁরা উইন্ডোজ ৮.১ চালিত পিসি কিংবা ল্যাপটপ কিনবেন তাঁরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ এর হালনাগাদ পাবেন।

Windows 10 & free

মাইক্রোসফট কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে যে, এখন হতে ২৯ জুলাইয়ের মধ্যে যাঁরা উইন্ডোজ ৮.১ চালিত পিসি কিংবা ল্যাপটপ কিনবেন তাঁরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ এর হালনাগাদ পাবেন।

২৯ জুলাই আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করতে যাচ্ছে মাইক্রোসফট। পরবর্তী প্রজন্মের এই অপারেটিং সিস্টেমনির্ভর পিসি এবং ট্যাব ২৯ জুলাইয়ের পর হতে বাজারে পাওয়া যাবে- এমন ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা মধ্যে এটি বিনা মূল্যে হালনাগাদ করে নিতে পারবেন।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, পিসি ও ট্যাবলেটের জন্য উইন্ডোজ সংস্করণ আসার পরে স্মার্টফোন এবং এক্সবক্সের গেম কনসোলের জন্য উইন্ডোজ ১০ উন্মুক্ত করবে মাইক্রোসফট।

তবে বিশেষজ্ঞ বলছেন, মাইক্রোসফটের ভবিষ্যতের জন্য উইন্ডোজের এই সংস্করণ উন্মুক্ত করার বিষয়টি জটিল আকার ধারণ করতে পারে।
এর কারণ হলো উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণ উইন্ডোজ ৮ নিয়ে মাইক্রোসফটের অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। সে কারণে অনেকেই টাচ কেন্দ্রিক ইন্টারফেস সুবিধার উইন্ডোজের এই সংস্করণটি হালনাগাদও করেননি। এই বিষয়টি অনুধাবন করেই মূলত মাইক্রোসফট উইন্ডোজের নতুন সংস্করণে পুরোনো সংস্করণ যেমন উইন্ডোজ ৭ এর অনেক ফিচার উইন্ডোজ ১০ এ যুক্ত করা হয়েছে।

সম্প্রতি মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বিভাগের ভাইস প্রেসিডেন্ট টেরি মেয়ারসন এক ব্লগে লিখেছেন যে, বিশ্বের ১৯০টি দেশের ১৫০ কোটি মানুষ উইন্ডোজ ব্যবহার করছেন, তাদের জন্য মূলত নতুন প্রজন্মের উইন্ডোজ অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ১০ এর নকশা করা হয়েছে।
যেমন এটি আগের মতো পরিচিত হবে, তেমনি এটি হবে আগের চেয়ে উন্নত। আপনাদের প্রিয় স্টার্ট মেনুটিও উইন্ডোজ ১০ এ ফিরে আসবে।

সংবাদ মাধ্যম বলেছে, উইন্ডোজ উন্মুক্ত করার দিন যেভাবে তা সংগ্রহ করবেন, সে সম্পর্কে কিছু তথ্য প্রকাশ করেছে মাইক্রোসফট। মাইক্রোসফটের পরামর্শ হচ্ছে, একটি কপি যেনো ব্যবহারকারীরা অবশ্যই সংরক্ষণ করে রাখেন। উইন্ডোজ ১০ কেনা বা বিনা মূল্যে হালনাগাদের এই রিজারভেশন প্রক্রিয়াটিও খুব সহজ। বলা হয়েছে, যে সব কম্পিউটার উইন্ডোজ ১০ সমর্থন করবে, তার সিস্টেম ট্রেতে একটি আপডেট নোটিফিকেশন পাবেন ব্যবহারকারীরা। ব্যবহারকারী নোটিফিকেশনে ক্লিক করলে রিজারভেশন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। আবার বিকল্প উপায়ে কপি সংরক্ষণ করতে হলে ব্যবহারকারীকে (http://www. microsoft. com/en-gb/windows/windows-10-upgrade) এই পেজটিতে যেতে হবে- এমনটিই জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...