উইন্ডোজ ১০ বিনামূল্যে আপগ্রেড করা যাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের গুরুত্বপূর্ণ একটি হালনাগাদ প্রকাশ করেছে। এর নাম দেওয়া হয়েছে ‘প্রথম বার্ষিকী হালনাগাদ।’

Windows 10 can be upgraded for free

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের গুরুত্বপূর্ণ একটি হালনাগাদে নতুন সুবিধা যোগ করার চেয়ে বিদ্যমান সুবিধার উন্নয়ন এতে প্রাধান্য পেয়েছে।

প্রথম বার্ষিকী বলার কারণ হলো, ২০১৫ সালের ২৯ জুলাই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম প্রকাশ করেছিল মাইক্রোসফট। সে সময় বলা হয় যে, পরবর্তী এক বছর পর্যন্ত উইন্ডোজ ৭ ও ৮.১ ব্যবহারকারীরা বিনামূল্যে উইন্ডোজ ১০-এর হালনাগাদ করতে পারবেন। এ বছরের ২৯ জুলাই সেই মেয়াদ শেষ হয়েছে। যারা ইতিমধ্যে উইন্ডোজ ১০ ব্যবহার শুরু করেছেন, তাদের জন্য ২ আগস্ট হতে বিনামূল্যে নতুন এই হালনাগাদটি প্রকাশ করা হয়েছে।

নতুন সুবিধা কিভাবে পাবেন:

স্পর্শকাতর পর্দার কম্পিউটারে লেখা কিংবা আঁকার কাজে ব্যবহারের জন্যই উইন্ডোজ ইংক সফটওয়্যারটি ঢেলে সাজিয়েছে মাইক্রোসফট। স্টার্ট মেনু, নোটিফিকেশন প্যানেল, নিরাপত্তাব্যবস্থা, টাস্ক বার ও সর্বোপরি কালচে নকশার ‘ডার্ক থিম’-এর কিছু উন্নয়ন করা হয়েছে। কম্পিউটার লক করা থাকলেও কাজ করবে ডিজিটাল সহকারী করটানা। এখন হতে ওয়েবসাইট দেখার সফটওয়্যার মাইক্রোসফট এজ ব্রাউজারে লাস্টপাস, এভারনোট, অ্যাড-ব্লকের মতো এক্সটেনশনও সমর্থন করবে।

হালনাগাদ করতে চাইলে কি করতে হবে:

উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা খুব সহজেই নতুন সংস্করণে হালনাগাদ করতে পারবেন। চাইলে একেবারে নতুন করেও ইনস্টল করার সুযোগ রয়েছে। স্বয়ংক্রিয় হালনাগাদ সুবিধা চালু থাকলে পৃথকভাবে কিছু করার দরকার হবে না। তবে ব্যবহারকারীদের কাছে নতুন সংস্করণ ধাপে ধাপে পৌঁছানোর পরিকল্পনা রয়েছে মাইক্রোসফটের। তাই শুরুতেই হয়তো হালনাগাদ নাও পেতে পারেন। যাদের তর সইছে না, তাদের জন্যও বিশেষ ব্যবস্থা রেখেছে মাইক্রোসফট।

নিচের কয়েকটি ধাপ অনুসরণ করে হালনাগাদ করুন:

* স্টার্ট মেনু হতে Settings/Updates & Security/Windows Update নির্বাচন করুন

* Update & security বোতামে ক্লিক করুন
* এবার উইন্ডোজ আপডেট ট্যাবে Check for Updates-এ ক্লিক করুন।

* ÔFeature update to Windows ১০, version ১৬০৭’ নামে পাওয়া যাবে নতুন হালনাগাদটি। আপডেট বোতামে ক্লিক করলে প্রথমে ডাউনলোড ও পরে ইনস্টল শুরু হবে।

* তবে এতো ঝামেলায় যেতে না চাইলে এই লিংকে গিয়েও হালনাগাদ করতে পারবেন: http://goo.gl/tm2Jxh। প্রথমে আপনাকে একটি ছোট সফটওয়্যার নামাতে হবে। সেই সফটওয়্যারের নির্দেশনা অনুসরণ করলে হালনাগাদ হয়ে যাবে।

* আপনার কাছে যদি প্রোডাক্ট লাইসেন্স কি থাকে তবে আইএসও ফাইল নামিয়েও পেনড্রাইভ কিংবা ডিভিডি ডিস্কে বার্ন করেও ইনস্টল করতে পারবেন। এটি নামানোর ঠিকানা হলো: https://goo.gl/4FbbR9।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...