এক তেলে ৮০ বার রান্না করা যাবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি এক তেলে একবারের বেশি রান্না করা যায় না। অর্থাৎ একের অধিকবার রান্না করা স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। এবার এমন এক তেল বেরিয়েছে সেটি দিয়ে ৮০ বার রান্না করা যাবে!

80 times the oil can cook

বছর বছর ভোজ্য তেলের দাম বাড়ার কারণে আমরা অনেকেই অতিষ্ঠ। আজ তাদের জন্য খুশির এমন খবর দিয়েছে সায়েন্স ডেইলি। তারা বলেছে, এখন একবার বা দুবার নয় একই তেলে রান্না করা যাবে আশিবার পর্যন্ত!

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, আশ্চর্যজনক এই ভোজ্য তেলের আবিষ্কারের দাবি করেছেন মালেয়শীয়ার পুত্রা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষক দলের প্রধান অধ্যাপক সুহাইলা মুহাম্মদ সায়েন্স ডেইলিকে বলেছেন, পাম তেল এবং প্রাকৃতিক ভেষজ উপাদান মিশিয়ে আবিষ্কৃত নতুন এই তেল উৎপাদন করা হয়েছে। এই তেল ব্যবহারে কেবল রান্নার খরচই কমবে না ক্যান্সারসহ বিভিন্ন রোগব্যাধিও নিয়ন্ত্রণে থাকবে বলে দাবি করা হয়েছে।

গবেষকরা বলেছন, এই তেল অল্প আঁচে বেশি তাপ উৎপাদন করতে পারে। তাছাড়া অন্য সব ভোজ্য তেলের মতো এই তেল খাবারের ভেতর বেশি পরিমাণে ঢুকতে পারে না। সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হলো, একবার কড়াইতে ঢেলে ফেলার পর অন্তত ৮০ বার একই তেলে রান্না করলেও শরীরের এতটুকু পরিমাণ ক্ষতি হবে না বলে দাবি করেছেন গবেষকরা। আবিষ্কৃত নতুন এই তেলের নাম রাখা হয়েছে ‘এএফডিএইচএএল ভোজ্য তেল।’

অধ্যাপক সুহাইলা মুহাম্মদ দাবি করেছেন, নতুন আবিষ্কৃত তেলটির মূল উপাদান হলো পাম তেল ও রুটাসি। সঙ্গে কিছু ভেষজ উপাদান মেশানোর কারণে হয়তো পাল্টে যাচ্ছে রান্নার ইতিহাস। রুটাসির কারণে এই তেল খাবারের ভেতর না ঢুকে খাবারকে পর্যাপ্ত পরিমাণ সিদ্ধ ও সুস্বাদু করতে সক্ষম হবে। আবার এই তেলে রয়েছে উচ্চ পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানও- যেটি মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। তাই আবিষ্কৃত তেল মানব সভ্যতার জন্য এক আশির্বাদ বয়ে আনবে- এমনটিই আশা করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...