দোকানিরা এবার মদের বদলে দুধ বিক্রি করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটু ব্যতিক্রমি সিদ্ধান্ত বটে। মদ বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছেন ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তার বদলে দোকানিরা এবার মদের বদলে দুধ বিক্রি করবে!

vendors that sell liquor instead of milk

মদ বিক্রির উপর নিষেধাজ্ঞা দেওয়ার কারণে এতো মদের ব্যবসার সঙ্গে যারা যুক্ত, তাদের রুটি-রুজির কী হবে? এমন প্রশ্নের জবাবও তিনি ঠিক করে রেখেছিলেন। দোকানিরা এখন থেকে মদের বদলে দুধ বিক্রি করবে!

নীতিশ কুমারের পরিকল্পনা সফল হলে বিহারের মদের দোকানে এখন যেভাবে থরে থরে বোতল সাজানো রয়েছে, সেখানে থাকবে থরে তরে দুধের প্যাকেট সাজানো!

টাইমস অফ ইন্ডিয়ার খবরে বলা হয়, জনতা দল-ইউনাইটেডের সর্বভারতীয় বৈঠকে যোগ দিতে এসে নীতিশ কুমার এমন একটি পরিকল্পনার কথা জানান।

ফের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পরই রাজ্যে মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করার কথা ঘোষণা করেছিলেন নীতিশ কুমার। কর্মকর্তারা জানিয়েছেন, আগামী এপ্রিল মাসের মধ্যে গ্রামীণ এলাকার সব দেশী মদের দোকান একেবারে বন্ধ করে দেওয়া হবে। তাতে আরও বলা হয়, তার পরের প্রথম এক বছর শহর এলাকায় সরকারের পক্ষ হতে হুইস্কি, রাম কিংবা বিয়ার বিক্রি করা হবে। ২০১৮ সালের মধ্যে তা-ও একেবারে বন্ধ করে দেওয়া হবে।

প্রশ্ন ওঠে যে, মদ বিক্রি বন্ধ করা হলে এসব দোকানের কমর্চারীদের কী হবে? সেই প্রশ্নের জবাবে বলা হয়, তাদের পুনর্বাসনের লক্ষ্যে মদ ব্যবসায়ীদের দুধের ব্যবসায়ী বানানোর লক্ষ্য ঠিক করে রেখেছেন মুখ্যমন্ত্রী।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, গত কয়েক দশক ধরেই বিহার স্টেট মিল্ক সমবায় সংস্থা কিংবা যাকে বলা হয়ে থাকে কমফেড সাফল্যের সঙ্গে কাজ করে আসছে। কমফেড-এর অধীনে গোটা রাজ্যে ‘সুধা’ নামে যে ব্র্যান্ডের দুধ বিক্রি হচ্ছে, তাই মদের দোকানগুলোতে চালাতে চান মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

এতে করে মদের দোকানি এবং কর্মচারীদের বেকার হওয়া বন্ধের সঙ্গে দুগ্ধ সমবায় গোষ্ঠীর ব্যবসাতেও গতি আসবে বলে মনে করেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

Advertisements
Loading...