চীনে বিয়ে অনুষ্ঠানে কম খরচ করার অনুরোধ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনে বিয়ে অনুষ্ঠানে কম খরচ করার অনুরোধ জানানো হয়েছে! বিয়ে ও শেষকৃত্যানুষ্ঠান নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে চীনের কমিউনিস্ট দল।

marriage Lower costs in China

তাদের দলের সদস্যদের যতোটা সম্ভব কম খরচে এবং সাদামাটাভাবে এসব অনুষ্ঠানগুলো করার পরামর্শ দেওয়া হয়েছে। এগুলো হতে যেনো কোনোভাবেই কেও কোনো লাভ করতে না পারে সেদিকে সতর্ক থাকতেও বলা হয়েছে।

বিবিসি অনলাইনে বলা হয়েছে, গত অক্টোবর মাসে দলের ৮ কোটি ৮০ লাখ সদস্যকে এ ব্যাপারে একটি সহায়িকাও প্রদান করা হয়েছে। কমিউনিস্ট পার্টির পর্যবেক্ষকদল এমন সহায়িকা তৈরি করেছে।

ওই সহায়িকায় বলা হয়:

চীনে বিয়ের অনুষ্ঠানে সাধারণত উপহার হিসেবে টাকা দেওয়া হয়ে থাকে। বর-বধূর শুভকামনা করে কিংবা শেষকৃত্যানুষ্ঠানে শোকাহত স্বজনদের সান্ত্বনা হিসেবে উপহার দেওয়া হয়ে থাকে। এসব অনুষ্ঠান সামাজিক মর্যাদারও প্রতীক।

অনেক সময় দেখা যায়, সামাজিক মর্যাদা বজায় রাখার জন্য ঢাকঢোল পিটিয়ে এসব অনুষ্ঠান করা হয়ে থাকে। এগুলো প্রকৃতপক্ষে একধরনের ব্যবসায় পরিণত হয়েছে। অনেকে এসব অনুষ্ঠানকে কেন্দ্র করে ব্যক্তিগতভাবে আর্থিক সুবিধা লাভ করে। দলের সদস্যদের এ রকম কর্মকাণ্ড হতে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়।

সহায়িকায় আরও বলা হয়, এ রকম বিয়ে কিংবা শেষকৃত্যানুষ্ঠান যেনো দৈনন্দিন কর্মকাণ্ড ব্যাহত না করে, সেদিকে সকলকে লক্ষ্য রাখতে হবে। উৎপাদন, ব্যবসা, শিক্ষা কিংবা গবেষণাকাজে এসব অনুষ্ঠানের কারণে যাতে বিঘ্ন না ঘটে সে ব্যাপারটি মাথায় রাখতে হবে সকলকে।

তাছাড়া বিয়ে কিংবা শেষকৃত্যানুষ্ঠান নিয়ে চীনের পুরোনো ও প্রথাগত চিন্তাভাবনাগুলোও ঝেড়ে ফেলতে হবে। এগুলোর আয়োজন যতোটা সম্ভব অনাড়ম্বর এবং সাদামাটাভাবে করার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...