সবচেয়ে বড় বেলুন আকাশে ওড়াবে নাসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সবচেয়ে বড় বেলুন আকাশে ওড়াবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)। নিউজিল্যান্ডে বৃহৎ আকারের বৈজ্ঞানিক বেলুন উড্ডয়নের পরিকল্পনা করেছে।

NASA's biggest balloon overhead

আগামী মাসেই এই বেলুন নিউজিল্যান্ড হতে উড়বে বলে জানানো হয়েছে। নাসার প্রোগ্রাম দল বেলুনটিকে কত উচ্চতায় বিস্তৃত করা যায় তা নিয়ে এখন গবেষণা করছেন। এই বেলুনকে ওড়াতে সুপার প্রেশার বেলুনটি (এসপিবি) টেকনোলজি ব্যবহার করবে।

এক প্রতিবেদনে বলা হয়, নাসা বিশেষজ্ঞরা নিউজিল্যান্ডের ওয়ানাকা শহরের সাউথ আইল্যান্ড রিসোর্ট হতে ৫ লাখ ৩২ হাজার কিউবিক মিটার বেলুনের চতুর্থ উড্ডয়ন পরিকল্পনা করছে। নাসার লক্ষ্য হলো দীর্ঘসময় ধরে উড্ডয়ন করতে পারে এমন বেলুন তৈরি করা।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ১০০ দিন পর্যন্ত বেলুনটি যাতে আকাশে অবস্থান করতে পারে এমন চিন্তা করেই বেলুনটি বানানো হচ্ছে। কুমড়া আকৃতির স্টেডিয়াম সাইজের এই বেলুনটি এপ্রিলের ১ তারিখে আকাশে উড়তে পারবে বলে আশা করা হচ্ছে।

এই সুপার প্রেশারের বেলুনটি ৮ হেক্টর জায়গার উপর পলিথিনের ফিল্ম দ্বারা তৈরি করা হয়েছে। বেলুনটি ৩৩.৫ কিলোমিটার উচ্চতায় উড্ডয়ন শুরু করবে। নিউজিল্যান্ডের ইস্টওয়ার্ড অঞ্চলে ১ হাজার ২৫ কেজি ওজনের ট্রেকিং, কমিউনিকেশন ও বৈজ্ঞানিক যন্ত্রাংশ নিয়ে বেলুনটি উড্ডয়ন শুরু করবে। আশা করা হচ্ছে যে, এই বেলুনটি জলপথে তিন সপ্তাহে একবার পৃথিবী প্রদক্ষিণ করবে। বলা হয়েছে যে, এই পদক্ষিণটি বাতাসের গতি ও স্ট্রাটোসফিয়ারের উপর নির্ভর করবে।

উল্লেখ্য, ইতিপূর্বে ২০০৯ সালে এসপিবি বেলুনের ৫৪ দিনের সর্বোচ্চ উড্ডয়নের রেকর্ড রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...